সিলেটটুডে ডেস্ক

১২ মার্চ, ২০২০ ০০:০৭

করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেডরস আধানক গেব্রেয়েসুস

করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগকে ‘বৈশ্বিক মহামারি’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শতাধিক দেশে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে যাওয়াকে আতঙ্কজনক অভিহিত বলে বর্ণনা করেছেন সংস্থাটির প্রধান ড. টেডরস আধানক গেব্রেয়েসুস।

বিবিসির জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের অব্যাহত সংক্রমণের মুখে বুধবার (১১ মার্চ) এ ঘোষণা দিয়েছে স্বাস্থ্য সংস্থা।

ড. টেডরস বলেন, চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গত দুই সপ্তাহে বেড়ে ১৩ গুণ হয়েছে। এর সংক্রমিত হওয়ার হার অত্যন্ত আতঙ্কিত হওয়ার মতো এবং বর্তমান পরিস্থিতি গভীর উদ্বেগজনক।

তিনি বলেন, এই ভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে বিশ্বের সব দেশের সরকারকে জরুরিভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ নিতে হবে। কিছু কিছু দেশ এমন নজির স্থাপন করেছে যে এই ভাইরাসকে দমন ও নিয়ন্ত্রণে আনা সম্ভব। অন্য যেসব দেশকে এখন এই ভাইরাস মোকাবেলা করতে হচ্ছে, তাদের ক্ষেত্রেও এটি এখন চ্যালেঞ্জ যে তারা একই ধরনের পদ্ধতি অবলম্বন করে এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে কি না।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই সময় বিশ্বের ১৮টি দেশে এই ভাইরাসের সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীর উপস্থিতি নিশ্চিত করা হয়েছিল। বর্তমানে বিশ্বের ১১৪টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী ছড়িয়ে পড়ায় এবং ভাইরাসের সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণে না আসার পরিপ্রেক্ষিতে বৈশ্বিক মহামারি ঘোষণা করা হলো।

বৈশ্বিক মহামারি বা প্যানডেমিক মূলত ওই পরিস্থিতিকে বলা হয়, যখন কোনো রোগ বা জীবাণুর সংক্রমণ একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে থাকে।

কোভিড-১৯ করোনাভাইরাস বিশ্বের সব মহাদেশেই ছড়িয়েছে। এখন পর্যন্ত ১১৪টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। বিশ্বে প্রায় ১ লাখ ১৮ হাজারের মতো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত ৪ হাজার ২৯১ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের কারণে।

চীনে সর্বপ্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেলেও এখন চীনের বাইরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে এটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। বাড়ছে মৃতের সংখ্যাও।

আপনার মন্তব্য

আলোচিত