সিলেটটুডে ডেস্ক

১৩ মার্চ, ২০২০ ১৬:৫২

করোনা প্রতিরোধে এভারেস্ট আরোহণ বন্ধ করলো নেপাল

চলতি অভিযাত্রা মৌসুমের পুরো সময়টা বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ নিষিদ্ধ করেছে নেপাল সরকার। শুক্রবার এক সরকারি ঘোষণায় আগামী ১৪ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রদত্ত সব কয়টি পর্বতারোহণ অভিযানের অনুমতি বাতিল করার কথা জানানো হয়।

এর আগে চীনও নিজেদের নিয়ন্ত্রিত এভারেস্ট আরোহণের উত্তর দিকের পথে আরোহণ নিষিদ্ধ করে।

নেপালের প্রধান আয়ের উৎস পর্যটনখাত। এভারেস্ট অভিযাত্রী বিদেশী পর্যটকেরা এর একটি বড় অংশ যোগান দেন। তারপরও করোনা প্রতিরোধে নেপাল চলতি অভিযাত্রা মৌসুমের পুরো সময়টা বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ বন্ধ রাখার ঘোষণা দিল।

প্রতি বছর এভারেস্ট আরোহণের অনুমতিপত্র প্রদান বাবদ নেপাল সরকার ৪০ লাখ মার্কিন ডলার আয় করে। এর পাশাপাশি এসব পর্যটকের সেবায় নিয়োজিত নানা প্রকার পর্যটন ব্যবসার আয়কর আদায় তো আছেই। খবর বিবিসির।

তবু করোনা প্রতিরোধের যুদ্ধে পর্বতারোহণ বন্ধের মতো কঠিন পদক্ষেপটাই নিলো নেপাল সরকার।

এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রীর দপ্তরের মুখ্য সচিব নারায়ণ প্রসাদ ভাণ্ডারী বলেন, করোনার ঝুঁকি বিবেচনা করেই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সকল ট্যুরিস্ট ভিসা বাতিল করা হয়েছে। এর আওতায় চলতি ২০২০ সালের অভিযাত্রা মৌসুমের জন্য জারি করা সকল অনুমতি বাতিল করা হলো।

এছাড়া যেসব বিদেশি নেপালে পৌঁছে গেছেন, তাদের আগামী ১৪ মার্চ থেকে নিজ হোটেল কক্ষে ১৪ দিন 'জনবিচ্ছিন্ন' থাকার পরামর্শ দিয়েছেন নেপালের মুখ্য সচিব।

নেপালে যেসব দেশের পর্যটক এভারেস্ট আরোহণের উদ্দেশ্যে আসেন, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত, চীন, যুক্তরাজ্য, জাপান এবং দক্ষিণ কোরিয় নাগরিকের সংখ্যা সবচেয়ে বেশি। সব কয়টি দেশেই ইতোমধ্যে করোনা সংক্রমণ ধরা পড়েছে।

পর্যটকদের কাছ থেকে অনুমতিপত্র বাবদ মাথাপিছু ১১ হাজার মার্কিন ডলার ফি নেয় নেপাল সরকার। তবে এই ফি আরও বাড়ানোর দাবি উঠেছে সাম্প্রতিক সময়ে।

আপনার মন্তব্য

আলোচিত