Advertise

আন্তর্জাতিক ডেস্ক

০৪ এপ্রিল, ২০২০ ১১:০২

করোনাভাইরাসে মৃতদের জন্য চীনে ৩ মিনিটের শোক

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত নাগরিকদের প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করেছে চীন। শোক প্রকাশের জন্য দেশটির নাগরিকরা তিন মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এতে পুরো চীন স্থবির হয়ে পড়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চীনে ৩ হাজার ৩০০ জনের মানুষের মৃত্যু হয়েছে। তাদের প্রতি শোক প্রকাশ করতে শনিবার শোক দিবস পালন করা হয়।

চীনের স্থানীয় সময় সকাল দশটায় মৃতদের সম্মান জানাতে তিন মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। কার, ট্রেন ও জাহাজগুলো তাদের হর্ন বাজায়, এয়ার রেইড সাইরেন বাজানো হয় এবং পতাকা অর্ধনমিত রাখা হয়।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছিল। এরপর তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ভাইরাসটিতে মৃতের সংখ্যা ৫৮ ছাড়িয়েছে, আক্রান্ত হয়েছে দশ লাখের বেশি মানুষ।

ভাইরাসটির উৎপত্তিস্থল উহানে সকাল দশটায় সবগুলো ট্রাফিক লাইট লাল হয়ে যায়। এতে তিন মিনিটের জন্য সব যানবাহন রাস্তায় দাঁড়িয়ে থাকে।

চীনা সরকার জানিয়েছে, 'শহীদদের' প্রতি শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশটিতে ভাইরাসের প্রকোপ মোকাবিলা করতে ১৪ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়।

আপনার মন্তব্য

আলোচিত