সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৫ ০১:৫৫

পদার্থে নোবেল জাপান-কানাডার ২ বিজ্ঞানীর

মৌলিক ও রহস্যপূর্ণ কণা নিউট্রিনো নিয়ে গবেষণার জন্যে চলতি বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন দুই দেশের দুই বিজ্ঞানী। এরা হলেন, জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আর্থার ম্যাকডোনাল্ড।

নিউট্রিনোর ভর থাকার বিষয়টি নিশ্চিত করেছেন এ দুই বিজ্ঞানী। মঙ্গলবার (৬ অক্টোবর) পদার্থে নোবেল পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে দ্য রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।
 
একাডেমির পক্ষ থেকে বলা হয়, 'এ উদ্ভাবনের সুবাদে মহাবিশ্ব সম্পর্কে আমাদের ধারণা বদলে যাবে।' খবর এএফপির
 
নিউট্রিনো খুবই হালকা নিরপেক্ষ একটি কণা; যা পারমাণবিক প্রতিক্রিয়ার ফলে তৈরি। এ কণার অস্তিত্ব সম্পর্কে প্রথম আলোচনা হয় ১৯৩০ সালে। তবে এর অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হওয়া যায় ১৯৫০ সালে, যখন পারমাণবিক চুল্লিগুলো নানা ধরনের কণা উৎপাদন শুরু করে।
 
এতদিন ধারণা করা হতো, নিউট্রিনো ভরবিহীন একটি কণা। কিন্তু বিজ্ঞানী তাকাকি কাজিতা ও আর্থার ম্যাকডোনাল্ড আলাদা গবেষণায় নেতৃত্ব দিয়ে প্রমাণ করেন যে নিউট্রিনোর ভর রয়েছে।
 
তাদের সাফল্য সম্পর্কে নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, কণা সম্পর্কিত পদার্থ বিজ্ঞান ও মহাবিশ্ব সম্পর্কে পরষ্কিার ধারণা দিতে তাকাকি কাজিতা ও আর্থার ম্যাকডোনাল্ডের গবষেণায় বড় ধরনের সাফল্য এসেছে।
 
নোবেল বিজয়ী এই দুই বিজ্ঞানী পুরস্কার হসিবে পাবেন ৮০ লাখ সুইডিশ ক্রোনার বা সাড়ে ৯ লাখ ডলার।
 
বিজ্ঞানী তাকাকি কাজিতা জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। আর ম্যাকডোনাল্ড অধ্যাপনা করেন কানাডার অন্টারিওর কুইন্স বিশ্ববিদ্যালয়ে।
 
গত বছর পদার্থে নোবেল পুরস্কার জেতেন  জাপানের বংশোদ্ভূত বিজ্ঞানী ইজামু আকাসাকি, হিরোশি আমানো ও শুজি নাকামুরা। তারা জ্বালানি সাশ্রয়ী এলইডি উদ্ভাবনে ভূমিকা রাখেন।

আপনার মন্তব্য

আলোচিত