সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৫ ১২:৪৬

রুশ হামলায় লণ্ডভণ্ড আইএসের ‘খেলাফত’

সিরিয়ায় উগ্র ধর্মীয় সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’র কথিত ‘খেলাফত’ লণ্ডভন্ড হতে চলেছে। সেখানকার বর্তমান পরিস্থিতি সম্পর্কে ব্রিটিশ পত্রিকা ডেইলি এক্সপ্রেস বলছে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে সিরিয়ায় আইএসআইএল’র চূড়ান্ত পতন ঘটতে পারে। এ নিয়ে পশ্চিমা জগতে এক ধরনের উষ্মা দেখা যাচ্ছে; একই রকম অসন্তোষ দেখা যাচ্ছে কয়েকটি আরব দেশ ও ইসরাইলের মধ্যে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুরোধে সাড়া দিয়ে গত ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়া উগ্র ধর্মীয় সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে। এরইমধ্যে সিরিয়ায় আইএসআইএল’র সদর দপ্তর গুঁড়িয়ে দিয়েছে রুশ যুদ্ধবিমান। এছাড়া, একটি সুইসাইড বেল্ট ফ্যাক্টরি, বোমা ও মাইন তৈরির কারখানাসহ আইএসআইএল’র বহু স্থাপনা ধ্বংস করা হয়েছে।

রাশিয়ার পক্ষে ৫০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার অংশ নিচ্ছে এ অভিযানে। ৬০ বারের বেশি বিমান হামলা হয়েছে সেখানে। রুশ বিমান হামলায় দিশেহারা হয়ে আইএসআইএল সন্ত্রাসীরা সিরিয়া থেকে পালাতে শুরু করেছে; শত শত সন্ত্রাসী আত্মসমর্পণও করেছে।

মার্কিন নেতৃত্বাধীন ১২টি দেশের আন্তর্জাতিক জোট যেখানে এক বছরের বেশি সময়ে আইএসআইএল’র পতন ঘটাতে পারে নি সেখানে রাশিয়ার পাঁচদিনের হামলায় কাহিল হয়ে পড়েছে এই সন্ত্রাসী গোষ্ঠী।

ব্রিটেনের ডেইলি এক্সপ্রেস খবর দিচ্ছে- স্থল অভিযান চালানোর জন্য রাশিয়া ১৫,০০০ সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। তারা আশা করছে অভিযানে সব সন্ত্রাসবাদ নির্মূল হবে আর সিরিয়ায় আগের শান্তি ফিরে আসবে। কাউকে হতে হবে না শরণার্থী অথবা ইউরোপে আশ্রয় নিতে গিয়ে লাশ হতে হবে না সাগরে ডুবে।

-রেডিও তেহরান

আপনার মন্তব্য

আলোচিত