সিলেটটুডে ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০১৬ ১২:৩৪

নেত্রকোনার রাজাকার কমান্ডার তাহের ও সহযোগী ননীর মৃত্যুদণ্ডাদেশ

মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোনার রাজাকার কমান্ডার মোঃ. ওবায়দুল হক তাহের ও তার সহযোগী রাজাকার আতাউর রহমান ননীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

তাদের বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, দেশান্তরিতকরণ, বাড়িঘরে আগুন ও লুটপাটের ছয়টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে চারটি প্রমাণিত হওয়ায় সর্বোচ্চ এ সাজা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি)  ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। এর আগে গত ১০ জানুয়ারি মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন ট্রাইব্যুনাল।

এক ও দুই নম্বর অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড, তিন ও পাঁচ নং অভিযোগে মৃত্যুদণ্ড সাজা প্রদান করা হয়। এ ছাড়া চার ও ছয় নম্বর অভিযোগ প্রমাণিত না হওয়ায় এই দুই অভিযোগ থেকে তাদেরকে খালাস দেয়া হয়।

আসামিদের দণ্ড কার্যকরের বিষয়ে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ারুল হক বলেন, ‘আসামিদের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে এর মধ্যে তিন ও পাঁচ নম্বর অভিযোগে তাদেরকে মৃত্যুদণ্ড প্রদান করা হলো। একই সঙ্গে তাদেরকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে অথবা গুলি করে রায় কার্যকরের বিষয়ে সরকারকে আদেশ দেয়া হলো।’

এ সময় আসামি ননী ও তাহের ট্রাইব্যুনালের আসামির ডকে উপস্থিত ছিলেন। রায় ঘোষণা শেষে পুলিশের কড়া নিরাপত্তায় তাদেরকে ট্রাইব্যুনালের কারাগারে নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, এর আগে গত ১৩ আগস্ট এ দুই আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্র্রাইব্যুনাল। একই সঙ্গে আগামী ১৪ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

গত ১২ আগস্ট এ দুইজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত। ট্রাইব্যুনালের আদেশের ভিত্তিতে নেত্রকোণা পুলিশ তাদেরকে একই দিনে গ্রেপ্তার করে।

আপনার মন্তব্য

আলোচিত