অনলাইন ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৩২

বিয়ের আগে ছেলেদের ত্বক ও চুলের যত্ন

এই করোনাকালেও চলছে বিয়ের মৌসুম। বিয়ের সময় যত সামনে আসতে থাকে ছেলেদের ব্যস্ততা তত বাড়তে থাকে। আর তাতে অনেকসময় ঠিকভাবে প্রস্তুতি নেয়া হয় না। নানা কাজের চাপে শেষমেশ দেখা যায় নিজের প্রতিই আর নজর দেওয়া হয়নি। তাই বিয়ের আগে তাই চাই কিছু প্রস্তুতি। অনেকে মনে করেন বিয়েতে কেবল মেয়েদেরই প্রস্তুতির প্রয়োজন আছে। কিন্তু ব্যাপারটা তেমন নয়, ছেলেদেরও রয়েছে সমানভাবে প্রস্তুতির প্রয়োজন।

ত্বকের যত্ন

আগে থেকে যত্ন না করে বিয়ের আগের দিন যতই ফেসিয়াল বা পার্লার ট্রিটমেন্ট করা হোক, ত্বকে ক্লান্তভাব থেকেই যাবে। বিয়ের অন্তত দুই মাস আগে থেকে প্রস্তুতি শুরু করা উচিত। তার মানে এই নয় যে, সব কাজ বাদ দিয়ে শুধু রূপচর্চা করব। দিনের শেষে বাড়তি ১৫ মিনিট সময়ই যথেষ্ট। রাতে শোয়ার আগে সঠিক নিয়মে নিয়মিত ত্বক পরিষ্কার করলেই ত্বকের সাধারণ সমস্যাগুলোর বেশির ভাগই আর থাকবে না। প্রথমে কয়েক ফোঁটা জলপাই কিংবা নারকেল তেল হাতের তালুতে নিয়ে পুরো মুখে মেখে নিন। দুই মিনিট অপেক্ষা করে টিস্যু দিয়ে চেপে বাড়তি তেল মুছে ফেলুন। এরপর ত্বকের সঙ্গে মানানসই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এবার ভালো কোনো ময়েশ্চারাইজার লাগান। ছেলেদের ত্বক তুলনামূলক রুক্ষ হয়। এ জন্য সপ্তাহে এক দিন স্ক্রাব করতে হবে। বাজারে ত্বকের ধরন অনুযায়ী বিভিন্ন রকম স্ক্রাব পাওয়া যায়। চাইলে ঘরেও স্ক্রাব বানিয়ে নেওয়া যায়। চালের গুঁড়া, বেসন, মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে দুধ বা টক দইয়ে গুলে নিলে তৈরি হয়ে যাবে হারবাল স্ক্রাব। প্রতিদিনের নিয়মে ত্বক পরিষ্কার করে তারপর ত্বক স্ক্রাবিং করুন। ত্বকে স্ক্রাব লাগিয়ে আঙুলের ডগার অংশ দিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। সার্কুলার মুভমেন্টে কয়েক মিনিট ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর মুখ মুছে ত্বক ভেজা থাকতেই ময়েশ্চারাইজার লাগান। মনে রাখতে হবে, স্ক্রাবিংয়ের পর ৮ থেকে ১০ ঘণ্টা রোদে যাওয়া যাবে না। তাই রাতের বেলাই স্ক্রাবিংয়ের উপযুক্ত সময়। ছুটির দিনে গোসলের আগে মুখের মতো সারা শরীরের ত্বক স্ক্রাবিং করুন। এ ছাড়া বিয়ের তিন মাস আগে থেকে ১৫ দিন পর পর একবার পার্লার ট্রিটমেন্ট নিতে পারেন। ফেসিয়াল, ম্যানিকিউর-পেডিকিউর ও বডি স্পা করলে উপকার পাবেন। ব্যস, ত্বকের জন্য এটুকুই যথেষ্ট।

চুলের যত্ন


চুলের ক্ষেত্রেও প্রস্তুতি দুই থেকে তিন মাস আগে থেকে শুরু করা উচিত। চুলে কোনো বিশেষ সমস্যা থাকলে সেদিকে বাড়তি নজর দিতে হবে। সপ্তাহে তিন দিন গোসলের আধাঘণ্টা আগে চুলের গোড়ায় কুসুম গরম তেল ম্যাসাজ করতে হবে। আর সমস্যা থাকলে সে অনুযায়ী সপ্তাহে এক দিন তেলের সঙ্গে অন্য উপকরণ মিশিয়ে নিলে উপকার পাবেন। খুশকির জন্য তেলের সঙ্গে সমপরিমাণ পেঁয়াজের রস মেশান। চুল পড়া কমাতে দুই ভাগ সাধারণ তেলের সঙ্গে এক ভাগ ক্যাস্টর অয়েল মিশিয়ে লাগান। আর রুক্ষতা দূর করতে অ্যালোভেরা জেলের সঙ্গে ভিটামিন ‘ই’ ক্যাপ ও তেল মিশিয়ে স্কাল্পে ম্যাসাজ করলে উপকার পাবেন। বিয়েতে নতুন কোনো হেয়ার কাট ট্রাই করতে চাইলে তিন মাস আগে একবার করে দেখুন সেটা ব্যক্তিত্বের সঙ্গে মানানসই কি না। অনুষ্ঠানের এক মাস আগে থেকে ১৫ দিন পর পর হেয়ার স্পা অথবা মানানসই হেয়ার ট্রিটমেন্ট করতে পারেন।

খাদ্যাভ্যাস


খাবারের তালিকায় কিছুটা পরিবর্তন আনুন। তেল-চর্বিযুক্ত খাবার এই সময় না খাওয়াই ভালো। সকালে ঘুম থেকে উঠে হাঁটার অভ্যাস এই ফাঁকে গড়ে তুলতে পারেন। আর এর পাশাপাশি ভিটামিন যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। ধূমপানের অভ্যাস থাকলে চেষ্টা করুন তা পরিহার করার।

ঘুম


পর্যাপ্ত ঘুম বিয়ের আগে খুবই জরুরি, পরিবার, বন্ধু এবং আশেপাশের মানুষদের সাথে সময় দিতে দিতে দেখা যায় ঘুম ঠিক মতো হচ্ছে না। যা আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

যতই ব্যস্ত থাকুন নিজের জন্য সময় রাখুন। নিজেকে ধীরে ধীরে মানসিকভাবে প্রস্তুত করুন। যাতে বিয়ের আগে নিজেকে আপনি নিজের কাছে সুন্দরভাবে উপস্থাপন করতে পারেন। নিজের মাঝে আত্মবিশ্বাস গড়ে তুলুন এবং বিয়ের এই সুন্দর মুহূর্তকে নিজের মাঝে ধারণ করুন।

আপনার মন্তব্য

আলোচিত