সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৮

১০ বছর আগেই শনাক্ত করা যাবে ক্যান্সার!

এক যুগান্তকারী রক্তপরীক্ষা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এর মাধ্যমে ক্যান্সারের লক্ষণ প্রকাশের ১০ বছর আগেই তা শনাক্ত করা যাবে বলে দাবি বিজ্ঞানীদের।

টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু আঙ্গুলে সুঁই ফুটিয়ে রক্ত নিতে হবে। এ পরীক্ষায় লোহিত রক্তকণিকার মিউটেশন বিশ্লেষণ করা হবে। ঘণ্টা দুয়েকের মধ্যেই ফলাফল চলে আসবে।

ব্রিটেনের সোয়ানসি ইউনিভার্সিটির গবেষকদের বিশ্বাস, এ পরীক্ষার মাধ্যমে বহু আগেই ক্যান্সারের ঝুঁকি শনাক্ত করা যাবে। ফলে অসংখ্য মানুষের জীবন বাঁচানো সম্ভব। এ ছাড়া চিকিৎসার খরচও হ্রাস পাবে অনেক। এক যুগের মধ্যে এ পরীক্ষা বাস্তবায়িত হবে বলে আশা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

গবেষণা দলের এক বিজ্ঞানী ড. হাসান হাবোবি ব্রিটিশ সায়েন্স ফেস্টিভ্যালকে জানান, এ পরীক্ষার মাধ্যমে ক্যান্সারের ঝুঁকি অনেক আগেই শনাক্ত করা সম্ভব হবে। এ পরীক্ষায় বোঝা যাবে কারা আগামী ১০ বছরের মধ্যে ক্যান্সারে আক্রান্ত হতে পারেন।

জানা গেছে, খুব ব্যয়বহুল চিকিৎসা হবে না। সম্ভবত ৩৫ পাউন্ডের মধ্যেই পরীক্ষা সম্পন্ন হবে। ক্যান্সারের সম্ভাবনা থাকলে এক সময় সাধারণ সার্জারির মাধ্যমেই মানুষ সুস্থ হয়ে উঠবেন। এর জন্য কেমোথেরাপি বা রেডিওথেরাপির প্রয়োজন হবে না।

আপাতত এ পরীক্ষা নিয়ে গবেষণা চলছে অয়েসোফাগাস ক্যান্সারে আক্রান্তদের ওপর। এ ক্যান্সার অনেক পরে শনাক্ত করা যায় এবং চিকিৎসায় সফলতার হার খুব কম। অবশ্য প্যানক্রিয়েটিক ক্যান্সারের আক্রান্তদের ওপরও এ পরীক্ষা নিয়ে গবেষণা চলছে।

প্রধান গবেষক প্রফেসর গ্যারেথ জেনকিন্স জানান, এ পরীক্ষা মূলত পরিবর্তন বিশ্লেষণ করবে যাকে বলা হয় মিউটেশন। লোহিত রক্তকণিকার প্রোটিন বিশ্লেষণ করা হবে এ পরীক্ষার মাধ্যমে। এই চিনির মতো প্রোটিন 'ভেলক্রো'র মতো কাজ করে। পরবির্তিত কোনো কোষে ভেলক্রো মেলে না। ফলে এই কোষগুলোতে কোনো প্রোটিন থাকে না। এই প্রোটিনটিকে শনাক্ত করতে পারে কোষ।  এসব পরিবর্তিত কোষ বিশ্লেষণ করেই ক্যান্সারের সম্ভবনা বের করে আনা হবে।

সূত্রঃ হাফিংটন পোস্ট

আপনার মন্তব্য

আলোচিত