সিলেটটুডে ডেস্ক

১৯ জুন, ২০২০ ১৫:৫১

মেয়র-চেয়ারম্যানদের পদবি বদলে দেওয়ার প্রস্তাব

বদলে যেতে পারে মেয়র, কাউন্সিলর চেয়ারম্যানদের পদবি। জনপ্রতিনিধিদের ইংরেজি নামগুলো বদলে বাংলা করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

জানা যায়, নির্বাচন কমিশনের সঙ্গে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন নিয়ে আলাদা আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে আইনের খসড়া তৈরি করে সব রাজনৈতিক দল এবং দেশের নাগরিকদের মতামত এবং সুপারিশের জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন



নির্বাচন কমিশন বলছে, সংশ্লিষ্ট আইনটি সংস্কার করতে গিয়ে অপ্রাসঙ্গিক ইংরেজি নাম পাওয়া গেছে। ফলে নিস্প্রয়োজনীয় ও বিজাতীয় সেসব নাম ও শব্দ বাংলা পরিভাষায় প্রতিস্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে বদলে যেতে পারে সিটি মেয়র, পৌর মেয়র, জেলা, উপজেলা ও ইউপি চেয়ারম্যান, সিটি ও পৌর কাউন্সিলরসহ বেশকিছু পদবি। একইসঙ্গে বদলে যাবে সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ এবং ওয়ার্ডের নামও।

নির্বাচন কমিশনের প্রস্তাবে সিটি করপোরেশনের মেয়র হবেন ‘মহানগর সভা আধিকারিক’ অথবা ‘মহানগরপতি’। পৌরসভার মেয়র হবেন, ‘পুরাধ্যক্ষ’ বা ‘নগরপতি’। জেলা, উপজেলা ও ইউপি চেয়ারম্যান হবেন, ‘প্রধান’। ভাইস চেয়ারম্যান হবেন, ‘উপপ্রধান’। সিটি ও পৌর কাউন্সিলর হবেন ‘সদস্য’ বা ‘পারিষদ’। সিটি কর্পোরেশন হবে ‘মহানগর সভা’, পৌরসভা হবে ‘নগরসভা’। আর ইউনিয়ন পরিষদ হবে ‘পল্লি পরিষদ’। সিটি করপোরেশন ও পৌরসভার ওয়ার্ড হবে ‘মহল্লা’। ইউনিয়ন পরিষদের ওয়ার্ড হবে ‘এলাকা’।

আপনার মন্তব্য

আলোচিত