সিলেটটুডে ডেস্ক:

১৫ জুলাই, ২০২১ ১৯:৪৫

শ্রমিকদের ক্ষতিপূরণে ‘জাতীয় মানদণ্ড আইনের’ দাবি বিএনপির

কল-কারখানার দুর্ঘটনায় নিহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ নির্ধারণে ‘জাতীয় মানদণ্ড আইন’ প্রণয়নের দাবি জানিয়েছে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। নারায়ণগঞ্জের রুপগঞ্জে হাসেম ফুড কোম্পানির ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত-আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবিতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

নজরুল ইসলাম খান বলেন, একটা ঘটনা ঘটবে, আমরা কয়েকদিন হৈ চৈ করব। তারপর সবাই আবার চুপ করে যাবো। সেটা না, এটার একটা স্থায়ী সমাধানের জন্য আমরা প্রস্তাব করেছি। একটা জাতীয় মানদণ্ড আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত হওয়া দরকার, এই ধরনের দুর্ঘটনায় শ্রমিকরা কী ক্ষতিপূরণ পাবে, আহতরা কী ক্ষতিপূরণ পাবে, নিহতরা কী ক্ষতিপূরণ পাবে, মালিকের বিরুদ্ধে কী ব্যবস্থা হবে এবং যারা এটার পরিদর্শনের দায়িত্বে তাদের কোনো অবহেলা থাকলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা হবে- সব কিছু সেটার মধ্যে থাকা দরকার। যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা না ঘটে।

তিনি বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থ আইএলও কনভেনশন-১২১, তার প্রাসঙ্গিক রেকমেন্ডেশন-১৯৫৮ সালের মারাত্মক দুর্ঘটনা আইন এবং রানা প্লাজার (সাভার) দৃষ্টান্ত অনুযায়ী এই জাতীয় মানদণ্ড প্রণয়ন করার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।

নজরুল ইসলাম খান বলেন, মনে রাখতে হবে যে, মানুষ কাজ করতে যায় জীবন বাঁচানোর জন্য, জীবিকা অর্জনের জন্য। সেখানে কাজ করতে যেয়ে যদি মানুষকে অকালে জীবন দিতে হয় তাহলে তো সেটা কারখানা না, ওটা একটা মৃত্যুকূপ।

আপনার মন্তব্য

আলোচিত