সিলেটটুডে ডেস্ক

০৩ আগস্ট, ২০২১ ১৮:৫৬

ঝুমন দাশের মুক্তির দাবিতে শাহবাগে বিক্ষোভ

ডিজিটাল নিরাপত্তা আইনে ১৪০দিন যাবত কারাবন্দি সুনামগঞ্জের শাল্লার যুবক ঝুমন দাসের মুক্তি দাবিতে ঢাকার শাহবাগে সমাবেশ করা হয়েছে। ছাত্র-জনতার ব্যানারে এই সমাবেশে পঞ্চম বারের মত ঝুমনের জামিন নাকচ হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়।

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

এরআগে মঙ্গলবার সকালে ৫ম বারের মতো ঝুমনের জামিন আবেদন নাকচ করেন আদালত।

হেফাজত নেতা মামুনুল হকের  বিরুদ্ধে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার অভিযোগ এনে গত ১৬ মার্চ শাল্লা থেকে গ্রেপ্তার হন ঝুমন দাস। এর প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নাগরিকরা একাত্মতা পোষণ করে একই দিন বিকাল ৫টায় আয়োজন করা হয় এ প্রতিবাদী সমাবেশ।

সমাবেশে বক্তারা 'ডিজিটাল সিকিউরিটি এক্ট-২০১৮'র কঠোর সমালোচনা করে এই আইন বাতিল করার দাবি তোলেন।  

সেন্ট্রাল ফর গভার্নেন্স  স্টাডিস এর রিসার্চ অনুযায়ী ২o২১ সালে প্রথম আট মাসে ডিজিটাল সিকিউরিটি আইনে ৬ শত মামলা হয়েছে।

সমাবেশে বক্তারা এই আইনে আটকদের অবিলম্বে মুক্তির দাবি তোলেন। সুনামগঞ্জের শাল্লার ঝুমন দাসের বিরুদ্ধে আনিত মিথ্যা অভিযোগ এবং ভূয়া মামলার কঠোর সমালোচনা করে ঝুমন দাসের জামিন কেন হচ্ছে না সে প্রশ্ন তুলে। একইসঙ্গে ঝুমন দাসের দ্রুত মুক্তি না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুশিয়ারিও দেন বক্তারা।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশে ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, গনতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সহসভাপতি সাইদুল হক নিশান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের প্রচার সম্পাদক রাফিউজ্জামান ফরিদ, ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহসাধারণ সম্পাদক মেঘমল্লার বসু এবং বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়।

পুলিশের নিষেধ উপেক্ষা করে প্রতিবাদী সমাবেশ শেষে একটি মিছিল রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

আপনার মন্তব্য

আলোচিত