সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০২১ ১৪:৪১

লকডাউন: যে ২ শর্ত যুক্ত হলো প্রজ্ঞাপনে

ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে চলমান সর্বাত্মক লকডাউন আরও ৫ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপনে দুটি নতুন শর্ত যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, পূর্বের সব বিধিনিষেধের অনুবৃত্তিক্রমে দুটি শর্ত যুক্ত করে ৫ আগস্ট মধ্যরাত থেকে ১০ অগাস্ট রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধের সময়সীমা বর্ধিত করা হল।

শর্ত দুটি হচ্ছে- শিল্প, কল-কারখানা এই বিধিনিষেধের আওতায় পড়বে না। আর স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল করবে। এতদিন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক দুই ফ্লাইটই বন্ধ ছিল। আর ১ আগস্ট থেকে শিল্প-কলকারখানা সীমিত পরিসরে খুলে দেওয়া হয়েছে।

মহামারির দেড় বছরে এখনই সবচেয়ে ভয়াবহ অবস্থা পার করছে বাংলাদেশে। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডের পর রেকর্ড হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে গত ১ জুলাই দেশে লকডাউন জারি করা হলেও বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে কুরবানির ঈদের সময় ৯ দিন তা শিথিল করা হয়েছিল।

ঈদের ছুটির পর ২৩ জুলাই থেকে আবার লকডাউন শুরু হলেও এর মধ্যে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। সরকার আগে ঘোষণা দিয়েছিল, ৫ অগাস্ট পর্যন্ত কঠোর লকডাউনে শিল্প কারখানা, সরকার-বেসরকারি প্রতিষ্ঠানসহ সব ধরনের অফিস আদালত বন্ধ থাকবে।

ঈদের পর এবারের লকডাউন ‘কোনোভাবে শিথিল করা হবে না’ বলে সরকারের তরফ থেকে বারবার বলা হলেও শিল্প কারখানা মালিকদের অনুরোধে সাড়া দিয়ে ১ আগস্ট থেকে রপ্তানিমুখী কারখানা খুলে দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত