সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০২১ ১১:৫১

হিন্দুদের ওপর হামলায় যুক্তরাষ্ট্রের নিন্দা

বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর দুর্গাপূজার উৎসবে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৮ অক্টোবর) এসব হামলার সমালোচনা করে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র কথা বলেছেন।

তিনি বলেন, ধর্মীয় স্বাধীনতা বা বিশ্বাস একটি মানবিক অধিকার। ধর্মীয় সম্পর্ক বা বিশ্বাসের দিক থেকে বিশ্বব্যাপী নির্বিশেষে প্রত্যেক ব্যক্তিকে নিরাপদ অনুভব করতে দিতে হবে এবং তাদের গুরুত্বপূর্ণ দিনগুলো উদযাপনে সহযোগিতা করা উচিত।

তিনি আরও বলেন, বাংলাদেশে সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের ওপর যেসব হামলা হয়েছে তার নিন্দা জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বুধবার কুমিল্লা নগরীর নানুয়ার দীঘির উত্তরপাড়ের অস্থায়ী পূজামণ্ডপে কোরআন শরিফ পাওয়ার অভিযোগ তোলার পর ওইদিন সকাল থেকে শহরে ছড়িয়ে পড়ে উত্তেজনা। পরে দুর্গাপূজা চলাকালীন ও বিসর্জন শেষে কুমিল্লাসহ দেশের কয়েকটি জায়গায় হিন্দুদের পূজামণ্ডপ, মন্দির ও বাড়িঘরে হামলা চালানো হয়।

পুলিশ হেডকোয়াটার্স জানিয়েছে এসব ঘটনায় সোমবার পর্যন্ত ৭১টি মামলা হয়েছে। এতে গ্রেপ্তার করা হয়েছে ৪৫০ জনকে। আরও কিছু মামলা প্রক্রিয়াধীন আছে।

বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। এসব হামলা থামাতে সরকারকে যথাযথ উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত