সিলেটটুডে ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০১৬ ১৪:৪৩

জঙ্গিবাদ মোকাবেলায় মার্চে মিডিয়া কনভেনশন: তথ্যমন্ত্রী

জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সম্মেলন করে সাংবাদিকদের মতামত নিয়ে ‘ঢাকা ঘোষণা’ বাস্তবায়নে ২০৩০ সাল পর্যন্ত কাজ করবে সরকার ও গণমাধ্যম। 

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রী জানান, আগামী মার্চের শেষ দিকে এই ‘মিডিয়া কনভেনশন’-এ সারা দেশের সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হবে।

মন্ত্রী বলেন, মিডিয়া কনভেশন করে সারাদেশের সাংবাদিকদের আমন্ত্রণ জানাবো, দুই দিনব্যাপী সম্মেলনে মিলিত হয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সাংবাদিকদের কী ভূমিকা- এটা আলোচনা করবেন। গণতন্ত্র সম্পর্কে কী ভূমিকা সেটা আলোচনা করবেন। এসডিজি বাস্তবায়নে সরকারের পাশাপাশি সংবাদিকরা কী ভূমিকা রাখতে পারে এবং কীভাবে নজরদারি করা যায়, সেই আলোচনা হবে।

‘প্রথমবার একত্রিত হয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ, গণতন্ত্র এবং এসডিজি উন্নয়ন লক্ষ্যমাত্রা বা সাংবাদিকদের ভূমিকা কী সেটা তারাই আলোচনা করবেন, সরকার শুধুমাত্র উদ্যোগ নিচ্ছে, অংশ নিচ্ছে সাংবাদিকরা।’

তিনি বলেন, কনভেনশন শেষে ঢাকা ঘোষণা দেবেন, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, গণতন্ত্র, মৌলিক অধিকার এবং এসডিজি অর্জনের ব্যাপারে তাদের (সাংবাদিক) বক্তব্য ঢাকা ঘোষণা হিসেবে ব্যবহার করা হবে এবং ২০৩০ সাল পর্যন্ত ঘোষণা বাস্তবায়নের জন্য সরকারও কাজ করবে, গণমাধ্যমও কাজ করবে। সেজন্য ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করা হবে। 

মার্চের শেষ দিকে করার চিন্তা করছি, জানিয়ে তথ্যমন্ত্রী বলেন এক্ষেত্রে ইউএনডিপি সহায়তার আগ্রহ দেখিয়েছে।

এর আগে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি রবার্ট ডি ওয়াটকিন্স মন্ত্রীর দফতরে সাক্ষাৎ করেন।

আপনার মন্তব্য

আলোচিত