সিলেটটুডে ডেস্ক

২৯ আগস্ট, ২০১৬ ২৩:৩২

বুধবার দেশে আসছে কবি শহীদ কাদরীর মরদেহ

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি শহীদ কাদরীর মরদেহ নিউইয়র্ক থেকে বুধবার ঢাকা পৌঁছবে।

জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ জানান, 'বুধবার সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কবির মরদেহ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে।

এরপর বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলা একাডেমিতে শহীদ কাদরীর প্রতি শ্রদ্ধা জানানো হবে। সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সর্বস্তরের জনগণ শ্রদ্ধা জানাবেন। এরপর বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর লাশ দাফন করা হবে।

সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় রাত ১১টায় কবির মরদেহ নিয়ে দেশের পথে রওয়ানা হয়েছেন তাঁর স্বজনরা। মরদেহের সঙ্গে তাঁর স্ত্রী নীরা কাদরী ও ছেলে আদনান কাদরীও আসছেন।

নিউইয়র্কে জানাজা সম্পন্ন
রোববার সকালে হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে কবির মরদেহ রাখা হয় স্থানীয় মুসলিম ফিউনারেলে। সেখান থেকে বিকেলে তাঁর মরদেহ নেওয়া হয় জ্যামাইকা মুসলিম সেন্টারে। এ সময় কবিকে শেষবারের মতো দেখতে যান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, স্থানীয় কবি, সাংবাদিক ও বাঙালি কমিউনিটির বিভিন্ন স্তরের মানুষ।

সেখানে মাগরিবের নামাজের পর কবির প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় মাসুদ বিন মোমেন, নিউইয়র্কের কনসাল জেনারেল শামীম আহসান, নাট্যকার জামাল উদ্দিন হোসেন, কবি বেলাল বেগসহ স্থানীয় সাংবাদিক, সংস্কৃতিকর্মী, কবি, ভক্ত ও স্বজনরা অংশ নেন।

উল্লেখ্য, গত রোববার (২৮ আগস্ট) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে নিউইয়র্কের নর্থ শোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কবি শহীদ কাদরী মারা যান।

কবি শহীদ কাদরীর জন্ম ১৯৪২ সালের ১৪ আগস্ট। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো উত্তরাধিকার (১৯৬৭), তোমাকে অভিবাদন প্রিয়তমা (১৯৭৪), কোথাও কোনো ক্রন্দন নেই ও আমার চুম্বনগুলো পৌঁছে দাও (২০০৯)।

আপনার মন্তব্য

আলোচিত