সিলেটটুডে ডেস্ক

০২ জানুয়ারি, ২০১৭ ১৭:৪৪

১২ বছরে হত্যার শিকার আ’লীগের তিন এমপি-মন্ত্রী

গুলি ও গ্রেনেড হামলায় গত ১২ বছরে নিহত হয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়া ও গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন।

আওয়ামী লীগের তিন এমপি-মন্ত্রী হত্যাকাণ্ডের এক দশক পেরিয়ে গেলেও একটি মামলারও চূড়ান্ত রায় আসেনি। ফলে অনেকটাই হতাশ হয়েছেন নিহতদের স্বজনরা। এদিকে গত কয়েক বছরে জঙ্গি সংগঠনের নামে হত্যার হুমকি পেয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার অন্তত ৫০ জন ব্যক্তি।

আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টারকে ২০০৪ সালে টঙ্গীতে এক জনসভায় গুলি করে হত্যা করা গাজীপুরে হত্যা করা হয়। এর পরের বছর হবিগঞ্জে জনসভা শেষে বের হয়ে যাওয়ার সময় বোমা হামলায় প্রাণ হারান সাবেক অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়া। এই ঘটনায় কিবরিয়াসহ তিনজন প্রাণ হারান। সর্বশেষ গেল শনিবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের শাহবাজ গ্রামে নিজের বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন।

আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় হাইকোর্টে আপিলের রায়ে বলা হয়, মাদক বাণিজ্য নিয়ে বিএনপির নুরুল ইসলাম সরকার ও যুবলীগ নেতা মাহফুজুর রহমান মহলের বিরোধের জেরে ঘটে এই হত্যাকাণ্ড। নিম্ন আদালতের রায়ে ২২ জনকে মৃত্যুদণ্ড দেয়া হলেও, হাইকোর্টে আপিলের রায়ে বহাল থাকে ছয়জনের মৃত্যুদণ্ড।

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়া হত্যা মামলায় তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেটের বরখাস্ত সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান, মুফতি আব্দুল হাই, মুফতি তাজ উদ্দিনসহ ৩৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়। ২০১৫ সালের জুনে সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালে শুরু হয় বিচার। এক দশকেরও বেশি সময় পার হলেও নিষ্পত্তি হয়নি এই মামলার বিচার কাজ।

আপনার মন্তব্য

আলোচিত