সিলেটটুডে ডেস্ক

২৯ জানুয়ারি, ২০১৭ ১৯:৪৯

২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা

২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।
 
রোববার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে সকাল সাড়ে ১১টায় মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির।

নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ১৬ দশমিক ৫ শতাংশ ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে। চলতি অর্থবছরের প্রথমার্ধের জন্য ঘোষিত মুদ্রানীতিতে ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল ১৬ দশমিক ৬ শতাংশ।

নতুন মুদ্রানীতি ঘোষণার সময় গভর্নর ফজলে কবির বলেন, চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ে সরকারের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা পূরণের লক্ষ্য নিয়েই নতুন মুদ্রানীতি ঘোষণা করা হলো।

তিনি বলেন, ব্যাংক ব্যবস্থা সরকারের ঋণপ্রবাহ কমে আসা অভ্যন্তরীণ ঋণ যোগানকে সুগম করেছে। তবে সঞ্চয়পত্র থেকে সরকারের বড় ধরনের ঋণ বন্ড বাজারের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

শেয়ারবাজার প্রসঙ্গে গভর্নর বলেন, শেয়ারবাজারে ২০১০ সালের মন্দা প্রবণতা থেকে উত্তরণের বিরাজমান প্রক্রিয়াটি যাতে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকে সেটি নজরদারি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। না হলে আগের মতো ক্ষতির আশঙ্কা থাকবে।

সরকারের নির্ধারিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জনকে সামনে রেখে মুদ্রানীতিতে বিভিন্ন প্রাক্কলন করা হয়। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৬০ শতাংশ।
 
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, এস এম মনিরুজ্জামান এবং বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা, নির্বাহী পরিচালক ও মহাব্যবস্থাপকগণ।
 
এবারের মুদ্রানীতিকেও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সতর্ক মুদ্রানীতি বলা হচ্ছে। এক্ষেত্রে ৩ ধরনের চাপ বিবেচনায় নিচ্ছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে ঋণপ্রবাহ বাড়ানো, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং পুঁজিবাজারে ভারসাম্য বজায় রাখা।

আপনার মন্তব্য

আলোচিত