নিউজ ডেস্ক

১৮ জুন, ২০১৫ ১৪:৫২

রেল যাত্রায় আধুনিক হেল্প লাইন চালু হচ্ছে

রেলপথে যোগাযোগ বৃদ্ধি ও আধুনিক রেল যাত্রায় সেবার মান নিশ্চিত করতে একটি হেল্প লাইন চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

যাত্রীরা ‘১৩১৩’ নম্বরে ডায়াল করে জেনে নিতে পারবেন টিকেটের আগাম তথ্য, ট্রেনের সর্বশেষ অবস্থান, কতক্ষণে স্টেশনে পৌঁছাবেসহ যাবতীয় তথ্য।

সাশ্রয়ী ও নিরাপদ ট্রেন যাত্রা নিশ্চিত করতে এ পরিকল্পনায় আরও যোগ করা হয়েছে ট্রেন ইনফরমেশন ডিসপ্লে সিস্টেম (টিআইডিএস)। ইতোমধ্যে ঢাকা, ঢাকা বিমান বন্দর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে টিআইডিএস স্থাপন করা হয়েছে।

ডিজিটাল ডিসপ্লে মনিটরে প্রতিটি ট্রেনের আগমন, বহির্গমন, বিলম্বের কারণ, ট্রেন ছেড়ে যাওয়ার প্লাটফর্ম নম্বর এবং স্টেশনে আগমনের প্লাটফর্ম নম্বর প্রদর্শনের ব্যবস্থা করা হবে। এতে স্টেশনে পৌঁছানো ও ছেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই ট্রেনের যাবতীয় তথ্যও স্বয়ংক্রিভাবে পরিবর্তিত হয়ে ডিজিটাল মনিটরে প্রদর্শিত হবে।

রেলওয়ের সিলেট, রাজশাহী ও খুলনা রেলওয়ে স্টেশনে এসব কার্যক্রম স্থাপনের কাজ চলমান রয়েছে।

বিটিআরসি থেকে হেল্প লাইনের ‘১৩১৩’ সর্ট কোডটি পাওয়া গেছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। শিগগিরই হেল্প লাইনটি চালু করার জন্য সফটওয়্যার ডেভলপমেন্ট ও অন্যান্য কারিগরী কার্যক্রম শুরু হবে।

এসব বিষয় নিয়ে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী বলেন, আমরা পরিকল্পনা করছি রেল সেবাকে কিভাবে আরও সুন্দর করা যায়। তারই অংশ হিসেবে যাত্রীদের সুবিধার্থে চালু করা হবে হেল্প লাইন। এতে ফোন করলেই রেলের সেবা সম্পর্কিত যাবতীয় তথ্য পাবেন যাত্রীরা। আর ভোগান্তিও পোহাতে হবে না।

পাশাপাশি সকল যাত্রীবাহী কোচের ভেতরে ডিজিটাল ডিসপ্লের ব্যবস্থা করা হচ্ছে। এতে ট্রেনে উঠলেই যাত্রী তার নাম ও আসন দেখতে পাবেন।

এর আগে মঙ্গলবার (১৬ জুন) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে কাজের অগ্রগতি তুলে ধরা হয়।

রেলপথ মন্ত্রণালয়ের কাউন্সিল অফিসরা (উপ-সচিব) আশরাফুজ্জামান স্বাক্ষরিত প্রতিবেদনে মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম কমিটিতে উপস্থাপন করা হয়।

আগামীতে নতুন যেসব কোচ আনা হবে তাতে ডিজিটাল ডিসপ্লে পদ্ধতি থাকবে বলে এসময় নিশ্চিত করে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আপনার মন্তব্য

আলোচিত