COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

61

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

26

Total
Recovered

1,081,287

Worldwide
Cases

58,136

Deaths
Worldwide

227,734

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

০৮ মে, ২০১৮ ১২:৩৮

খালেদার জামিন নিয়ে আপিল শুনানি শুরু

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আবেদনের ওপর শুনানি ফের শুরু হয়েছে। মঙ্গলবার (৮ মে) বেলা ১১টা ৪৯ মিনিটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে এ শুনানি শুরু হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান শুনানি করছেন।

এর আগে গত ১৯ মার্চ মামলাটি শুনানির জন্য আজকের দিন (৮ মার্চ) দিন ধার্য করেছিলেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন একই বেঞ্চ।

খালেদা জিয়ার আইনজীবীরা আশা পোষণ করছেন তিনি জামিন পাবেন।

আজকের শুনানিতে খালেদা জিয়ার শারীরিক অসুস্থতার বিষয়টি আদালতে নজরে আনা হবে বলে জানিয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। তিনি জানান, স্বাস্থ্যগত কারণসহ যে চারটি গ্রাউন্ডে খালেদা জিয়াকে হাইকোর্ট জামিন দিয়েছিলেন তা বহাল রাখতে আদালতে লিখিত আবেদন করেছেন তারা।

এ প্রসঙ্গে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সব তথ্য উপাত্ত এবং বেগম জিয়ার স্বাস্থ্যগত অবস্থা বিশ্লেষণ করে আপিল বিভাগ জামিন বহাল রাখবেন এবং তিনি মুক্তি পাবেন।

এদিকে দুদক কৌসুলি খুরশীদ আলম খান বলেন, আপিল শুনানিতে জামিনের বিরুদ্ধে প্রত্যেকটি যুক্তি সুস্পষ্টভাবে আইনি ব্যাখ্যা দিয়ে আদালতে তুলে ধরা হবে। হাইকোর্ট যেসব যুক্তিতে খালেদা জিয়াকে জামিন দিয়েছেন সেই যুক্তিগুলো খণ্ডন করার চেষ্টা করা হবে আপিলে।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়। ১০ বছরের জন্য সশ্রম সাজা দেয়া হয় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচজনকে। এদেরকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার অর্থদণ্ড দেয়া হয়। সাজার এই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল গত ২২ ফেব্রুয়ারি শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। একইসঙ্গে স্থগিত করে অর্থ দণ্ডও।

বিচারিক আদালত থেকে এই মামলার নথি আসার পর গত ১২ মার্চ হাইকোর্ট চারটি বিষয় বিবেচনায় নিয়ে খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয়। পরে দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৯ মার্চ আপিল বিভাগ হাইকোর্টের জামিন স্থগিত করে দেয়। এ ছাড়া ৮ মে আপিল শুনানির জন্য দিন ধার্য করে আদালত।

আপনার মন্তব্য

আলোচিত