সিলেটটুডে ডেস্ক

১৭ মে, ২০১৮ ০০:৫৪

মোদি-মমতার সঙ্গে বৈঠকে বসবেন শেখ হাসিনা

ফাইল ছবি

কলকাতার শান্তিনিকেতনে বাংলাদেশে ভবনের উদ্বোধনের পর মোদি-হাসিনা-মমতা বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে তিস্তার পানি বণ্টন নিয়েও কথা হতে পারে বলে জানিয়েছেন ভারতের কর্মকর্তারা।

আগামী ২৫ মে (শুক্রবার) বিশ্বভারতীর সমাবর্তনে যোগ দিতে ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত থাকবেন।

জানা যায়, ২৫ মে সকাল ৮টায় ঢাকা থেকে একটি বিশেষ বিমানে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন শেখ হাসিনা। সেখান থেকেই হেলিকপ্টারে তিনি বোলপুরের উদ্দেশে রওনা হবেন। সকাল ১০টায় শুরু হবে বিশ্বভারতীর সমাবর্তন। আম্রকুঞ্জের নেহরু বেদিতে সমাবর্তন অনুষ্ঠান হবে ৪০ মিনিটের।

সমাবর্তন অনুষ্ঠান শেষে শেখ হাসিনা ও মোদি বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন। সেখানে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। বাংলাদেশ ভবনের অনুষ্ঠান হবে ২০-৩০ মিনিটের। এখানে সঙ্গীত ভবনের বাংলাদেশি ছাত্রছাত্রীরা অংশ নেবেন। এই অনুষ্ঠান শেষ করে রথীন্দ্র অতিথি গৃহে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন মোদি ও মমতা।

বৈঠক শেষ হওয়ার পর হেলিকপ্টারে কলকাতায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ কলকাতার একটি পাঁচটারা হোটেলে তিনি দুপুরে বিশ্রাম নিয়ে বিকেলে যাবেন ভবানীপুরে নেতাজি ভবনে। সেখানে তিনি নেতাজি সুভাষ চন্দ্রের বাসভবন ঘুরে দেখবেন। এরপর তিনি যাবেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। সেখানে কবিগুরুর প্রয়াণকক্ষসহ বাংলাদেশ ও রবীন্দ্রনাথ শীর্ষক গ্যালারিটি দেখবেন।

পরের দিন ২৬ মে সকালে কলকাতা থেকে হেলিকপ্টারে আসানসোলে যাবেন শেখ হাসিনা। সেখানে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নেবেন। এই অনুষ্ঠানে থাকবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে শেখ হাসিনা ও অভিনেত্রী শর্মিলা ঠাকুরকে ডক্টরেট ডিগ্রি দেওয়া হবে।

পশ্চিমবঙ্গ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন ৩জন মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সরকারি কর্মকর্তা, ৫০ জন বুদ্ধিজীবী এবং ৮০ জন সাংবাদিক।

ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রীর এই সফরেই দুই দেশের মধ্যে আটকে থাকা বেশকিছু রাজনৈতিক জটের সমাধান হতে চলেছে।

 

আপনার মন্তব্য

আলোচিত