সিলেটটুডে ডেস্ক

২৪ অক্টোবর, ২০১৮ ২২:৫২

নিবার্চনকালীন সরকারে আমি থাকছি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, নির্বাচনকালীন সরকারে অর্থমন্ত্রী হিসেবে তিনিই থাকছেন।

বুধবার (২৪ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। কবে এই সরকার গঠিত হবে সে বিষয়ে পরিষ্কার ধারণা না দিলেও এ মাসেই হবে বলে জানান তিনি।

যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এক সংবাদ সম্মেলনে নিবার্চনকালীন সরকারের মন্ত্রীসভার আকার বর্তমানের চেয়ে ছোট না করার আভাস দিয়েছেন। তবে বিরোধী দলগুলো চাইলে নির্বাচনকালীন সরকারের আকার ছোট করা হতে পারে বলেও জানান প্রধানমন্ত্রী।

ব্যাংক খাত নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে দেশে অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। সে জন্য ব্যাংকের সংখ্যা কমিয়ে 'একত্রীকরণ' করা দরকার। তবে সামগ্রিক বিচারে দেশের ব্যাংক খাত 'ভালোই চলছে' বলেও মন্তব্য করেন তিনি।

ব্যাংক খাত সংস্কারে উত্তরসূরিদের সুপারিশমালা দিয়ে যাবেন বলে এর আগে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মুহিত বলেন, 'শুধু ব্যাংকিং খাত নয়, পুরো আর্থিক খাতের সংস্কারের বিষয়ে রিপোর্টে সুপারিশ থাকবে। তবে এখনও রিপোর্ট তৈরি করিনি। এই রিপোর্ট গোপন কিছু না। রিপোর্টের সব কিছু গণমাধ্যমকে যথাসময়ে জানানো হবে।'

ট্রান্সফরমার কেনার সিদ্ধান্ত: পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জন্য ট্রান্সফরমার সরবরাহে প্রয়োজনীয় সংখ্যক দরদাতা পাওয়া যায় না। তাই এক্ষেত্রে ৪০ শতাংশ ট্রান্সফরমার কেনা হবে আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে। এ সিদ্ধান্ত কার্যকর হলে ট্রান্সফরমারের দাম কম হবে।

বুধবার সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এতে সভাপতিত্ব করেন।

আপনার মন্তব্য

আলোচিত