সিলেটটুডে ডেস্ক

২৫ অক্টোবর, ২০১৮ ১৬:১৫

পুলিশ সদস্য অপেশাদার আচরণ করেছেন: ডিএমপি কমিশনার

পুলিশের চৌকিতে তল্লাশির ভিডিও ফেসবুকে ছেড়ে পুলিশ সদস্য অপেশাদার আচরণ করেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তিনি বলেছেন, পুলিশের মধ্যে পেশাদারি মনোভাব অনেক বেড়েছে। চেকপোস্ট নিয়ে আগে প্রতিদিন অভিযোগ আসত। এখন সেটা অনেক কমে এসেছে। আমি কমিশনার হওয়ার পরে এসব অভিযোগ ৫ শতাংশে নেমে এসেছে। চেকপোস্টে পুলিশ এখন অনেক পেশাদার।

বৃহস্পতিবার ডিএমপির মিডিয়া সেন্টারে ‘ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ’ নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তল্লাশি চৌকিতে পুলিশের আচরণ নিয়ে প্রশিক্ষণের বিষয়ে জানতে চাইলে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

২২ অক্টোবর ঢাকার রাস্তায় গভীর রাতে পুলিশের চৌকিতে তল্লাশির নামে এক নারী হেনস্তার শিকার হন। ওই ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেওয়া এক ব্যক্তি নিজেকে বাংলাদেশ পুলিশের একজন কনিষ্ঠ কর্মকর্তা বলে পরিচয় দেন। এ বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, যে পুলিশ সদস্য ভিডিওটি ছেড়েছেন, তিনি অপেশাদার আচরণ করেছেন। এ ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কেউ অপেশাদার আচরণ করলে তদন্তের পর ব্যবস্থা নেওয়া হয়।

তিনি বলেন, পুলিশ সদস্যরা তাদের আচরণের বিষয়ে সচেতন। এ বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। ওই পুলিশ সদস্য ভেবেছিলেন, ভিডিও ভাইরাল করে তার সুনাম হবে। এতে যে সুনাম হবে না, সেটা বোঝার ক্ষমতাও তার নেই।

মো. আছাদুজ্জামান মিয়া আরও বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ছিল ইতিবাচক। এরপর ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত পালিত হয় ট্রাফিক সপ্তাহ। কিন্তু এর মধ্য দিয়ে ট্রাফিক শৃঙ্খলা খুব একটা ফেরেনি, কাঙ্ক্ষিত সুফল পাওয়া যায়নি। মানুষ ট্রাফিক আইন মানে না। তাই আজ থেকে সড়কে আইনশৃঙ্খলা ফেরাতে আবারও শুরু হয়েছে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ।

আপনার মন্তব্য

আলোচিত