সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০১৯ ১২:৫৯

প্রয়োজনে গ্রিনলাইনের সব গাড়ি জব্দ করে নিলাম: হাই কোর্ট

সর্বোচ্চ আদালতের নির্দেশের পরও গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষ তাদের বাসের চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ না দেওয়ায় উষ্মা প্রকাশ করে হাই কোর্ট বলেছেন, ‘প্রয়োজনে গ্রিন লাইনের সব গাড়ি জব্দ করে নিলামে তুলে ক্ষতিপূরণ আদায় করা হবে।’

বৃহস্পতিবার বেলা ২টায় গ্রিন লাইনের ব্যবস্থাপককে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়ে হাই কোর্ট বলেছেন, আদেশ মানতে না চাইলে ওই পরিবহন কোম্পানির ম্যানেজারকে গ্রেপ্তারের ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে গ্রিন লাইনের সব গাড়ি জব্দ করে নিলামে তুলে ক্ষতিপূরণ আদায় করা হবে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার সকালে এই হুঁশিয়ারি দেন।

গত বছরের ২৮ এপ্রিল কেরানীগঞ্জ থেকে ঢাকায় ফেরার পথে রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইনের একটি বাসের চাপায় পা হারানো রাসেলকে বুধবারের মধ্যে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছিলেন হাই কোর্ট। পাশাপাশি রাসেলের অন্য পায়ে অস্ত্রোপচারের প্রয়োজন হলে এবং তার কাটা পড়া পায়ে সর্বাধুনিক প্রযুক্তির কৃত্রিম পা লাগানোর খরচও গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে বহন করতে বলা হয়। টাকা দেওয়ার পর বৃহস্পতিবার তা আদালতকে জানাতে বলা হয়েছিল। কিন্তু রিটকারী পক্ষের আইনজীবী খন্দকাল শামসুল হক রেজা বৃহস্পতিবার সকালে আদালতকে বলেন, ‘গ্রিনলাইন কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কোনো যোগাযোগই করেনি। আমার মনে হয় তাদের ফিজিক্যাল অ্যাপিয়ারেন্স দরকার।’

গ্রিনলাইন পরিবহনের আইনজীবী মো. ওজি উল্লাহ বলেন, আদালতের আদেশ হওয়ার সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। গ্রিনলাইন পরিবহনের মালিক দেশের বাইরে আছেন। আদালত তখন জানতে চান, ‘পরিচালক কয়জন?’ জবাবে আইনজীবী বলেন, ‘একজনই মালিক, মো. আলাউদ্দিন।’ আদালত বলেন, ‘কোথায় আছেন, কবে গেছেন?’ তখন আইনজীবী বলেন, তিনি জেনে জানাবেন।

আদালত এ সময় আইনজীবীর উদ্দেশে বলেন, ‘উনি (গ্রিনলাইনের মালিক) দেশের বাইরে থাকলেও ওনার ব্যবসা তো বন্ধ হয়নি। তার ম্যানেজারকে ডাকবেন। না হলে অ্যারেস্ট করার ব্যবস্থা করব। ইতিবাচক পদক্ষেপ না থাকলে গ্রিনলাইনের গাড়ি জব্দ করা হবে। গাড়ি নিলামে বিক্রির পর অর্থ পরিশোধ করবেন।’ জবাবে আইনজীবী বলেন, তিনি জেনে জানাবেন। আদালত তখন বলেন, ‘সবকিছুর একটা সীমা থাকা উচিত। যত বড় ব্যবসায়ীই হোন, কেউ আইনের ঊর্ধ্বে নন।’ এরপর আদালত গ্রিনলাইন পরিবহনের ম্যানেজারকে দুপুর দুইটায় আসতে বলার জন্য বলেন।

আপনার মন্তব্য

আলোচিত