সিলেটটুডে ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৯ ২২:৫৪

শনিবার পর্যন্ত হাড় কাঁপানো শীতের আভাস

অস্ট্রেলিয়ায় যেসময় প্রচণ্ড গরমে নাভিশ্বাস অবস্থা, ঠিক সেসময় তীব্র শীতে কাঁপানি শুরু হয়েছে বাংলাদেশে। বৃহস্পতিবার সকাল থেকেই সারাদেশে শীতের প্রকোপ দেখা দিয়েছে। বেলা বাড়লেও শীতের তীব্রতা কমছে না। আবহাওয়া অধিদফতর বলছে, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই শীতের তীব্রতা শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।  বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি রাজধানী ঢাকার পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে কনকনে ঠান্ডা বাতাস প্রবাহিত হতে পারে, ঘন কুয়াশায় ঢেকে যেতে পারে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল।

হঠাৎ শীতের এমন তীব্রতায় দুর্ভোগে পড়েছে রাজধানীর ভাসমান ও নিম্ন আয়ের মানুষ। অনেককেই সড়কের পাশে কাগজ-খর-কুটো দিয়ে আগুন জ্বালিয়ে শরীর উষ্ণ করতে দেখা গেছে।

হিমালয়ের কাছাকাছি হওয়ায় দেশের উত্তরাঞ্চলে শীতের প্রকোপ প্রতিবছরই বেশি থাকে। এবারও তেমনটাই দেখা যাচ্ছে। যদিও বেশ কয়েকদিন ধরেই শীতের প্রভাব দেখা যাচ্ছিল উত্তরাঞ্চলে। তুলনামূলক গতকাল থেকে তা আরো বেড়ে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত