সিলেটটুডে ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৯ ২২:০৮

বেসিক ব্যাংকে জনবল নিয়োগে অনিয়মের তদন্ত চেয়ে রিট

বেসিক ব্যাংকে এক হাজার ১৭৩ জনবল নিয়োগে অনিয়মের তদন্ত চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। রোববার (২২ ডিসেম্বর) হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী টাইটাস হিল্লোল রেমা রিট আবেদনটি করেন।

রিটে বেসিক ব্যাংকে নিয়োগের অনিয়ম নিয়ে কম্পট্রোলার অডিটর জেনারেলের রিপোর্ট চাওয়া হয়েছে। পাশাপাশি অনিয়মের ঘটনায় ব্যাংকটির পরিচালনা পর্ষদের তৎকালীন চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুকেও তলব করা হয়েছে।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চের কার্যতালিকায় রিট আবেদনটি তালিকাভুক্ত হলে চলতি সপ্তাহে শুনানি হতে পারে। রিটে অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

গত ২৯ নভেম্বর বেসিক ব্যাংকের নিয়োগে অনিয়ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরই ধারাবাহিকতায় রোববার ওই সংবাদ সংযুক্ত করে হাই কোর্টে রিটটি করা হয়।

রিটের বিষয়ে আইনজীবী টাইটাস হিল্লোল রেমা সাংবাদিকদের জানান, বেসিক ব্যাংকে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে এক হাজার ১৭৩ জনের নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিভিন্ন পত্রিকায় দুর্নীতি ও অনিয়মের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গণমাধ্যমের খবর অনুযায়ী এসব নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা, বয়স, লিখিত-মৌখিক পরীক্ষা, নিয়োগ-সংক্রান্ত বিধি-বিধান কোনো কিছুই মানা হয়নি। রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকে স্থান হয়নি যোগ্য-মেধাবীদের। দুর্নীতি-অনিয়ম করে খেয়ালখুশিমতো নিয়োগ দেওয়া হয়েছে, যা অকল্পনীয়। এ জন্য হাই কোর্টে রিটটি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত