নিজস্ব প্রতিবেদক

২৪ ডিসেম্বর, ২০১৯ ২০:০৭

হটলাইন উদ্বোধন: কল দিলেই বিনামূল্যে মিলবে অভিবাসনের সব তথ্য

সম্ভাব্য অভিবাসী, প্রবাসী কর্মী  এবং তাদের পরিবারের সদস্যসহ সবাইকে অভিবাসন সংক্রান্ত যে কোনো ধরনের তথ্যসেবা দিতে একটি হটলাইন চালু করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ব্র্যাক। এই নম্বরটি হলো ০৮০০০১০২০৩০।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘নিরাপদ প্রত্যাবর্তন এবং টেকসই পুনরেকত্রীকরণ’শীর্ষক এক অনুষ্ঠানে হটলাইন-এর উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এসময় আইওএম বাংলাদেশ-এর মনিটরিং, এভালুয়েশন, একউন্টেবিলিটি ও লার্নিং বিভাগের প্রধান ফিনিয়াস জেসি এবং ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল ইসলাম হাসান উপস্থিত ছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে প্রত্যাশা প্রকল্পের আওতায় এ হটলাইনটি চালু করা হয়। প্রকল্পটি বাংলাদেশ সরকারের নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ব্র্যাক-এর সাথে অংশীদারিতে আইওএম বাংলাদেশ বাস্তবায়ন করছে।

যে কেউ বিনা খরচে এই নম্বরে ফোন করে অভিবাসন সংক্রান্ত তথ্য পাবেন। পাশাপাশি বিদেশ থেকেও অভিবাসন সংক্রান্ত যেকোনো তথ্য সেবা পাওয়া যাবে +৯৬১০১০২০৩০ নম্বরে ফোন করে। বাংলাদেশ সময় সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত ফোন করে সরাসরি তথ্যসেবা পাওয়া যাবে। এ সময়ের বাইরে ফোন করলে সে ফোনকলটির রেকর্ড থেকে পরবর্তীতে কলদাতার সঙ্গে যোগাযোগ করা হবে।  

অনুষ্ঠানের শুরুতেই ব্র্যাকের প্রতিষ্ঠাতা সদ্যপ্রয়াত স্যার ফজলে হাসান আবেদের প্রতি শ্রদ্ধা জা‌নি‌য়ে এক মি‌নি‌ট শোক পালন ক‌রা হয়।

হটলাইন উদ্বোধনের আগে আলোচনা সভায় বক্তারা বলেন, মাঝেমধ্যেই বিভিন্ন দেশ থেকে বিশেষ করে নারী কর্মীদের ওপর নির্যাতনের খবর আসে। বিষয়গুলো সমাধানে আমাদের আন্তরিকতার ঘাটতি নেই। এ ব্যাপারে সরকারের জিরো টলারেন্স রয়েছে। কিছু সমস্যা আছে। তবে একথাও মনে রাখতে হবে সরকারের একার পক্ষে সবকিছুর সমাধান করা সম্ভব নয়। আমরা সমস্যা যেখানে আছে সেটা স্বীকার করি। সমাধানও করতে চাই।

বক্তারা আরও বলেন, বিদেশফেরত কর্মীদের পুনরেকত্রীকরণও অভিবাসন প্রক্রিয়ার একটি অংশ। এ ব্যাপারে সরকারি, বেসরকারি সংস্থাসহ সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রত্যাশা প্রকল্পটি বিদেশ ফেরতদের জন্য একটি সমন্বিত পদক্ষেপ। সরকারও এই ধরনের কাজের সাথে আছে। ভবিষ্যতে আরো ব্যাপক আকারে পুনরেকত্রীকরণ নিয়ে কাজ করার প্রস্তুতি নিচ্ছি আমরা।

আপনার মন্তব্য

আলোচিত