সিলেটটুডে ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০১৯ ১৩:০১

জেএসসি-জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯

২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সমন্বিতভাবে পাসের হার ও জিপিএ ৫ দুটোই বেড়েছে। এবার পাসের হার ৮৭.৯০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ শিক্ষার্থী।

মঙ্গলবার (৩১ ডিসম্বের) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এ তথ্য জানান।

২০১৮ সালে জেএসসি-জেডিসিতে পরীক্ষার ফলাফলে ৮৫.৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করলেও এবার পাস করেছে ৮৭.৯০ শতাংশ শিক্ষার্থী। অর্থাৎ গত বছরের তুলনায় পাস বেড়েছে ২.০৭ শতাংশ।

অপরদিকে এবারে মোট জিপিএ ৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। গত বছর যা ছিল ৬৮ হাজার ৯৫ জন। অর্থাৎ জিপিএ ৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪ জন।

আরও বেড়েছে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও। ২০১৮ সালে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ৪ হাজার ৭৬৯টি থাকলেও এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৩টিতে। অর্থ্যাৎ বেড়েছে ৪৭৪টি।

এছাড়া শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের তুলনায় কমেছে ১০টি। গত বছর ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। এ বছর এই ব্যর্থতার তালিকায় আছে ৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান।

এবার ৯টি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডে ২৬ লাখ ২ হাজার ৫৩ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন।

আপনার মন্তব্য

আলোচিত