সিলেটটুডে ডেস্ক

১৪ জানুয়ারি, ২০২০ ২০:৩৪

ইসি ঘেরাওয়ের কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

বুধবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের ঘোষণা ও সরস্বতী পূজার দিনে নির্বাচন দেওয়ায় নির্বাচন কমিশনার ও কর্মকর্তাদের পদত্যাগের দাবি জানিয়েছেন শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি মানা না হলে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবন ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছাতে হাই কোর্টে করা রিট খারিজ হয়ে যাওয়ার পর মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেল ৫টার দিকে ঢাবি শিক্ষার্থীরা প্রতিবাদে শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করেন। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সন্ধ্যা পৌনে ৭টার দিকে সড়ক ছাড়ার আগে শিক্ষার্থীরা বুধবার দুপুর ১২টার মধ্যে নির্বাচনের তারিখ পরিবর্তনের কোনো সিদ্ধান্ত না হলে নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করার কর্মসূচি দেন।

নির্বাচনের তারিখ পেছানোর আল্টিমেটাম দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বলেন, '২৯ এবং ৩০ তারিখ সরস্বতী পূজা আছে। এটি জানার পরেও ৩০ তারিখে নির্বাচন কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা নির্বাচন কমিশনকে বুধবার দুপুর ১২টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছি। এর মধ্যে ভোটের তারিখ না পেছানো হলে ইসি কার্যালয় ঘেরাও করা হবে।'

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংসদের জিএস মেহেদী হাসান শান্ত বলেন, 'আমাদের দেশ হলো অসাম্প্রদায়িক একটি দেশ। এ দেশে পূজার দিনে নির্বাচন কখনো কাম্য হতে পারে না। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। ডাকসু, সাধারণ শিক্ষার্থী ঐক্য পরিষদ, সাধারণ শিক্ষার্থী, শিক্ষকদের দাবি এবং মানববন্ধনের পরেও হাইকোর্ট কেন রিট খারিজ করল- এটা আমরা জানতে চাই। যতদিন আমাদের এই দাবি মেনে নেওয়া না হবে ততদিন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা জেগে থাকবে।'

এর আগে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল সংসদ নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে মঙ্গলবার দুপুরে মিছিল করে। তবে রিট খারিজের খবরে তাদের সঙ্গে আরও শিক্ষার্থী যুক্ত হয়ে শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

আপনার মন্তব্য

আলোচিত