নিজস্ব প্রতিবেদক

১৮ জানুয়ারি, ২০২০ ১৮:৩৯

‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও স্বাধীন বাংলাদেশের পথচলা’

খুলনাস্থ গণহত্যা জাদুঘরে ‘গণহত্যা জাদুঘর সুহৃদ’-এর আয়োজনে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও স্বাধীন বাংলাদেশের পথচলা’ শীর্ষক আলোচনা-চক্র অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ জানুয়ারি) শিক্ষক ও গবেষক অমল কুমার গাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা-চক্রের মূল বক্তা ছিলেন শিক্ষক ও গবেষক শংকর কুমার মল্লিক।

খুলনায় অবস্থিত ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ কেবল বাংলাদেশেই নয়, দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর। গণহত্যা জাদুঘরের কার্যাবলী তরুণ প্রজন্মের মাঝে প্রচার, প্রজন্মকে জাদুঘরের সাথে পরিচয় করা, তাদের মাধ্যমে গণহত্যা- নির্যাতনে শহিদ ও মুক্তিযুদ্ধে শহিদের স্মৃতিচিহ্ন অনুসন্ধান এবং সেগুলো সংগ্রহ করার লক্ষ্য নিয়ে জাদুঘর ‘সুহৃদ সমাবেশ’ (Friends of Genocide Museum) গঠন করা হয়। ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর প্রতিষ্ঠার সঙ্গে সুহৃদ সমাবেশ গড়ে উঠলেও নানা কারণে এর কার্যক্রম দৃশ্যমান হয়নি। ২০১৭ সালের মাঝামাঝি পূর্বের কাজের কথা মাথায় রেখে পুরাতন এবং নতুন সদস্য নিয়ে কাজ শুরু করে সুহৃদ সমাবেশ।

গণহত্যা জাদুঘর সুহৃদ এর আয়োজনে এবার নিয়মিত আলোচনা চক্র অনুষ্ঠিত হতে যাচ্ছে। গণহত্যা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ইতিহাস, বঙ্গবন্ধু, সমাজ ও রাজনীতি ইত্যাদি বিষয়ে 'সুহৃদ আলোচনা চক্র' ব্যানারে নিয়মিত আয়োজিত হবে বক্তৃতামালা, পাঠচক্র, আলোচনাসভা ও আড্ডা।

গণহত্যা জাদুঘর সুহৃদ-এর এই নিয়মিত আয়োজনের সূচনা করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনকে ঘিরে। মূল বক্তা শংকর কুমার মল্লিক মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান ও তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক সহুল আহমদ।

আপনার মন্তব্য

আলোচিত