সিলেটটুডে ডেস্ক

২০ এপ্রিল, ২০২০ ১৩:৫৬

এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে আছে। এই পরিস্থিতিতে আগামীতে বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দিতে পারে। আমরা যদি এখন থেকেই খাবার মজুদ করতে পারি, তাহলে আগামীতে আমরা নিরাপদ থাকব, তেমনি অন্যদেরও সহযোগিতা করতে পারব। তাই দেশের এক ইঞ্চি জমিও যাতে অনাবাদী না থাকে।

সোমবার (২০ এপ্রিল) সকাল ১০টায় করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের চার জেলা এবং ময়মনসিংহ বিভাগের মাঠ প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি এখন থেকেই খাবার মজুদ করতে পারি, তাহলে আগামীতে আমরা নিরাপদ থাকব, তেমনি অন্যদেরও সহযোগিতা করতে পারব। তাই দেশের এক ইঞ্চি জমিও যাতে অনাবাদী না থাকে।

বোরো ধান কাটার মৌসুম শুরু হয়ে গেছে। মাঠে ফসল কাটার জন্য শ্রমিকদের গন্তব্যে পৌঁছে দিতে সশস্ত্র বাহিনীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

আসন্ন রমজানেও মানুষের খাবারের অভাব হবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার ২১ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করবে। দেশে ৫০ লক্ষ পরিবারের রেশন কার্ড আছে যারা ১০ টাকা কেজি দরে চাল কিনতে পারছেন। আরও ৫০ লক্ষ মানুষের কার্ড করা হবে।

দেশের বিভিন্ন অঞ্চলে ত্রাণ পৌঁছে দেওয়া ও নিশ্চিত করা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ইউনিয়ন পর্যায়ে দলের পক্ষ থেকে কমিটি করা হবে। সত্যিকার যাদের ত্রাণ পাওয়ার কথা, তাদের তালিকা করা হবে। ঠিকমতো যেন এই তালিকাটা হয় তার ব্যবস্থা করা হবে।

এছাড়া কৃষিসহ ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প রক্ষায় প্রায় ৯৫ হাজার কোটি টাকার প্রণোদনা দেওয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু এই বছরের জন্য নয়, এই প্রণোদনা আগামী ৩ বছরের জন্য দেওয়া হবে। দেশের কৃষি ও অর্থনীতি রক্ষায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর ও মানিকগঞ্জ জেলা এবং ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুরের সঙ্গে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত