সিলেটটুডে ডেস্ক

০৭ ডিসেম্বর, ২০১৫ ০১:১১

আচরণবিধি লঙ্ঘন: সরকারদলীয় ৩ এমপিকে ইসির নোটিশ

আগামি ৩০ ডিসেম্বর দেশের ২৩৫ পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের তিন এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের প্রাথমিক প্রমাণ পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়েছে। রোববার রাতেই ইসি সচিব সিরাজুল ইসলামের স্বাক্ষরে ওই তিন এমপির ঢাকা ও গ্রামের ঠিকানায় নোটিশ পাঠানো হয়।

এই তিন এমপি হলেন- নাটোর-২ আসনের মো. শফিকুল ইসলাম শিমুল, ঢাকা-২০ আসনের এমএ মালেক ও বরগুনা-২ আসনের শওকত হাচানুর রহমান (রিমন)। আগামী তিন দিনের মধ্যে তাদের শোকজের (কারণ দর্শাতে) জবাব দিতে বলা হয়েছে। এর আগে রোববার সকালে ইসি কার্যালয়ে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে বৈঠকে চার কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী, আবু হাফিজ ও মো. শাহনেওয়াজ উপস্থিত ছিলেন।

আইনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে অভিযুক্তকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড ছাড়াও ৬ মাসের জেল এবং নির্বাচনে সংশ্লিষ্ট ব্যক্তির প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রয়েছে কমিশনের হাতে। নোটিশ দেওয়া তিন এমপির বিরুদ্ধে কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে- জানতে চাইলে একাধিক কমিশনার বলেন, তাদের জবাবের পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে কমিশন আপাতত এই তিন এমপিকে অর্থদণ্ড দেওয়ার চিন্তা-ভাবনা করছে।

এ বিষয়ে কমিশনার জাবেদ আলী বলেন, কমিশন আগেই জানিয়েছে, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে কমিশন বদ্ধপরিকর। নোটিশ পাঠানোর বিষয়ে সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। যার বিরুদ্ধেই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠবে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এমপিদের কাছে পাঠানো ছাড়াও শোকজ নোটিশের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব ও সংসদ সচিবালয়ের সচিবের কাছেও পাঠানো হয়েছে। জবাব পাওয়ার পরই তাদের ব্যাপারে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হবে। পৃথক তিন নোটিশে তিন এমপির বিরুদ্ধেই আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে বরগুনা-২ আসনের শওকত হাচানুর হেলিকপ্টার ব্যবহার করে নির্বাচনী এলাকায় গিয়ে দলীয় মেয়র প্রার্থীর পক্ষে মিছিল সহকারে মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। অন্য দুই এমপিও দলীয় প্রার্থীর পক্ষে মিছিল সহকারে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দেশে এবারই প্রথমবারের মতো মেয়র পদে সরাসরি দল মনোনীত প্রার্থী নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে পৌরসভা আইন সংশোধন করা হয়। সংশোধিত আইনের আলোকে আচরণ বিধিমালায় পরিবর্তন করে এমপিদেরও প্রচারের বাইরে রাখা হয়। যদিও এমপিদের পক্ষ থেকে এ নিয়ম তুলে দেওয়ার দাবি জানানো হয়েছিল। তবে ইসির পক্ষ থেকে ওই দাবি নাকচ করে দেওয়া হয়।

রোববার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ জানিয়েছেন, আচরণবিধি লঙ্ঘন করলে পরিস্থিতি কারও জন্য সুখকর হবে না। সংসদ সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আপনারা দেশের আইন প্রণেতা। আইন লঙ্ঘনের মতো ঘটনা ঘটিয়ে নিজেরা বিব্রতকর এবং কমিশনের জন্য অস্বস্থিকর পরিস্থিতি তৈরি করবেন না। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনের বিধি-নিষেধের বাইরে দলীয়প্রধান হিসেবে যারা প্রচারে নামবেন তাদেরও আচরণবিধির দিকে খেয়াল রাখতে হবে। পথসভার নামে কোনোভাবেই মিছিল বা জনসভার সুযোগ নেই।

আপনার মন্তব্য

আলোচিত