সিলেটটুডে ডেস্ক:

১৩ ফেব্রুয়ারি , ২০২২ ২১:৫৮

বিএনপি সার্চ কমিটিতে নাম দেবে না

নির্বাচন কমিশন গঠনে অনুসন্ধান কমিটিতে (সার্চ কমিটি) নাম দেবে না বিএনপি।

সোমবার রাতে এ কথা জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ইসি গঠনে অনুসন্ধান কমিটিতে নাম দেওয়ার প্রশ্নই উঠে না। এমন ইসি গঠন প্রক্রিয়ার সঙ্গে আমরা একমত নই। নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে রয়েছি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, এই ইসি গঠন প্রক্রিয়া জনগণের সঙ্গে প্রতারণা। ২০১৮ সালের মতো আরেকটি কৌশল গ্রহণ করা হয়েছে।

এর আগে রোববার বিকেলে সিইসি ও নির্বাচন কমিশনারের প্রস্তাবিত নামের তালিকা জমা দিতে রাজনৈতিক দলগুলোর জন্য আরও একদিন সময় বাড়ানো হয়। একই সঙ্গে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান বিএনপির কাছেও নাম চেয়েছেন।

সার্চ কমিটির সভাপতির এ আহ্বানে বিএনপি নাম দেবে কিনা জানতে চাইলে বিএনপির এ অবস্থানের কথা জানিয়ে দেন দলটির মহাসচিব। বিশিষ্টজনদের সঙ্গে রোববারের বৈঠকের শুরুতে বিচারপতি ওবায়দুল হাসান সার্চ কমিটিতে নাম জমা না দিতে রাজনৈতিক দলগুলোকে আরও একদিন সময় দেওয়ার বিষয়ে কথা বলেছেন।

সার্চ কমিটি প্রধানের ঘোষণা অনুযায়ী, এখন ৩৯টি নিবন্ধিত দলের মধ্যে বাকি ১৫টি সোমবার বিকাল ৫টা পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ পাবে।

গত শুক্রবার প্রস্তাবিত নাম জমা দেওয়ার নির্ধারিত সময়ের মধ্যে সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে ৩০৯ ব্যক্তির নাম জমা পড়ে সার্চ কমিটিতে। নিবন্ধিত দুই ডজন রাজনৈতিক দলের পাশাপাশি ছয় পেশাজীবী সংগঠন এবং ব্যক্তি পর্যায় থেকে এসব নাম প্রস্তাব করা হয়। এসব নামসহ সোমবার বিকেল ৫টা পর্যন্ত যেসব নাম প্রস্তাব করা হবে, সেসব নামের তালিকা সার্চ কমিটির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এদিকে মঙ্গলবার সাড়ে ৪টায় সার্চ কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত