সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০২৩ ২১:২৪

ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের আরাফাত জয়ী

ছবি: সংগৃহীত

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ২৮ হাজার ৮১৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ এ আরাফাত।

সোমবার (১৭ জুলাই) রাতে ১২৪টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান।

তিনি জানান, নির্বাচনে ১১ দশমিক ৫১ শতাংশ ভোট পড়েছে। ১২৪টি কেন্দ্রে মোট ভোট পড়েছে ৩৭ হাজার ৪২০টি। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৩৭ হাজার ৩৭টি এবং ভোট বাতিল হয়েছে ৩৮৩টি।

এর আগে এদিন সকাল ৮টা থেকে ব্যালটের মাধ্যমে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এতে আরাফাতের অপর প্রতিদ্বন্দ্বী একতারা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম পেয়েছেন ৫ হাজার ৬০৯ ভোট। এছাড়া জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী সিকদার আনিসুর রহমান পেয়েছেন ১ হাজার ৩২৮ ভোট।

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন মুনীর হোসাইন। একই দাবি করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর হোসেন। তিনি বলেন, “ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা দেখিনি।”

গত ১৫ মে ৭৫ বছর বয়সে চিত্রনায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে ঢাকা-১৭ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি, যাতে ১৭ জুলাই ভোটগ্রহণের দিন ঠিক করা হয়।
রাজধানী ঢাকার গুলশান, বনানী, ক্যান্টনমেন্ট ও ভাসানটেকের কিছু এলাকা নিয়ে গঠিত সংসদীয় এ আসন। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

এ নির্বাচনে হিরো আলম ও আওয়ামী লীগের মোহাম্মদ এ আরাফাতসহ ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত