নিজস্ব প্রতিবেদক

২১ অক্টোবর, ২০১৬ ২৩:৪৯

ঢাকায় সিলেটের সহস্রাধিক নেতা, সম্মেলনের ‘পাসকার্ড’ না পেয়ে ক্ষোভ

আওয়ামী লীগের সম্মেলন

শুক্রবার রাতে রাজধানীতে সিলেটের নেতাদের নিয়ে সভায় বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি : ফেসবুক

শনিবার থেকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হচ্ছে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন ও কাউন্সিল। সম্মেলনে যোগ দিতে সিলেটের সহস্রাধিক নেতা এখন ঢাকায় অবস্থান করছেন। সম্মেলনে কাউন্সিলর এবং ডেলিগেট হিসেবে যোগ দেবেন তাঁরা।

তবে দলীয় সূত্রে জানা গেছে, সিলেটের এসব নেতাদের বেশিরভাগই এখনো সম্মেলনে অংশ নেওয়ার পাসকার্ড পাননি। এনিয়ে নেতাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। ক্ষুব্দ নেতাদের শান্ত করতে শুক্রবার রাতে তাদের নিয়ে বৈঠক করেন সিলেটের শীর্ষ নেতারা। এসময় মন্ত্রী-এমপিসহ শীর্ষ নেতাদেরও ক্ষোভের মুখে পড়তে হয়।

দলীয় সূত্রে জানা গেছে, এবার সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের ২০৪ জন কাউন্সিলর ও প্রায় ১ হাজার ৩শ’ ডেলিগেটের তালিকা ঢাকায় পাঠানেরা হয়। এর মধ্যে সিলেট জেলা আওয়ামী লীগের কাউন্সিলর ১৬৫ ও ডেলিগেট এক হাজার জন। আর মহানগর আওয়ামী লীগের কাউন্সিলর ৩৯ ও ডেলিগেট ৩শ’ জন রয়েছেন।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ জানান, এবার মহানগর আওয়ামী লীগের ৩৯ জন কাউন্সিলর এবং ৩শ জন ডেলিগেট সম্মেলনে যোগ দেবেন। জনসংখ্যার নিমিত্তে প্রতি ২৫ হাজারে একজন করে ডেলিগেট নেওয়া হয়েছে বলেন জানান তিনি।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী জানান, জেলা আওয়ামী লীগ থেকে ১৬৫ জন কাউন্সিলর ও এক হাজার ১৬ ডেলিগেট সম্মেলনে অংশ নিবেন।
এর মধ্যে জেলা কমিটির সদস্য, উপজেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ সিনিয়র নেতৃবৃন্দ কাউন্সিলর হিসেবে জাতীয় সম্মেলনে যাবেন।

তবে শুক্রবার রাত পর্যন্ত এসব কাউন্সিলর ডেলিগেটদের বেশিরভাগের হাতে পৌছায়নি সম্মেলনের প্রবেশপত্র। এনিয়ে ক্ষুব্দ এই নেতারা। শুক্রবার রাতে প্রবেশপত্র না পাওয়া নেতাদের তোপেরমুখে পড়তে হয় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের।

জানা গেছে, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মিলে ২০৪ জন কাউন্সিলর ও প্রায় ১৩০০ ডেলিগেটের নাম পাঠানো হলেও মাত্র ৩১২ জনের কার্ড হাতে পেয়েছেন নেতৃবৃন্দ।

এরমধ্যে সিলেট জেলা আওয়ামী লীগ ১৬৪ জন কাউন্সিলরের নাম পাঠানোর পর ১৩৩ জনের নামে কার্ডে ইস্যু করা হয়েছে। এছাড়া ১৩০০ ডেলিগেটের নাম পাঠালেও নাম এসেছে মাত্র ১৩৩ জনের!

অপরদিকে মহানগর আওয়ামী লীগ ৪০জন কাউন্সিলরের নাম পাঠালেও নাম এসেছে ২৩ জনের। এছাড়া ৩০০ ডেলিগেটের মধ্যে নাম এসেছে ২৩ জনের।

কার্ডবঞ্চিতদের ক্ষোভ প্রশমনে  শুক্রবার রাতে রাজধানীর প্রিতম হোটেলে সিলেটের নেতাদের নিয়ে বৈঠকে বসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, অর্থমন্ত্রী সহোদর ড. একে আব্দুল মোমেন, সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলার ভারপ্রাপ্ত সভাপতি লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর সাধারণ সম্পাদক আসাদ উদ্দিনসহ জেলা-মহানগরের সকল নেতৃবৃন্দ।

বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাতের মধ্যে কাউন্সিলর-ডেলিগেটদের কার্ড প্রাপ্তির আশ্বাস দেন বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত