সিলেটটুডে ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৬ ২১:৪৭

কোণঠাসা শামীম, আইভীই প্রার্থী

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগের সুপারিশকে অগ্রাহ্য করে বর্তমান মেয়র সেলিনা হায়াত আইভীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এর মাধ্যমে স্থানীয় রাজনীতিতে সাংসদ শামীম ওসমান ও তার অনুসারিরা কার্যত কোণঠাসা হলো।

শুক্রবার (১৮ নভেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে নারায়ণগঞ্জ আওয়ামী লীগ আইভীকে বাদ দিয়ে তিনজনের নাম কেন্দ্রের কাছে পাঠায়।

মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সার্কিট হাউজ মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান ও বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি এম এ রশিদের নাম প্রস্তাব করা হয়। এদের সকলেই নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের অনুসারি বলে পরিচিত। 

গত মেয়র নির্বাচনে আওয়ামী লীগের শামীম ওসমান বিশাল ব্যবধানে আইভীর কাছে পরাজিত হন। নির্বাচন নির্দলীয় হলেও শামীম ওসমানের পক্ষে সে সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অনেকেই প্রচারণা চালান।

এদিকে, স্থানীয় আওয়ামী লীগের সুপারিশ না পেলেও সেলিনা হায়াত আইভী দলের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রার্থী হবেন না বলে জানিয়েছিলেন।

২০১১ সালে দলের স্থানীয় ও কেন্দ্রীয় অনেক নেতার বিরোধিতার মধ্যেও প্রার্থী হয়ে দলের আরেক নেতা এ কে এম শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন আইভী।

নির্বাচন কমিশন আগামী ২২ ডিসেম্বর ভোটের দিন রেখে তফসিল ঘোষণার পর নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগ বর্ধিত সভা করে তিন প্রার্থীর নাম প্রস্তাব করে।

গত নির্বাচনে আইভীর পক্ষে ছিলেন আনোয়ার। কিন্তু এখন আইভীর বিরোধী শিবিরে তিনি। স্থানীয় আওয়ামী লীগের সুপারিশ না পেয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বর্ধিত সভায় ওই সিদ্ধান্তের পেছনে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী ওসমান পরিবারের হাত রয়েছে বলে ইঙ্গিত করেছিলেন আইভী।

“আসলে একটি অংশ এই কাজটি করেছে। সেটি আমরা সকলেই জানি, নারায়ণগঞ্জবাসীও জানেন। মহানগর আওয়ামী লীগ তড়িঘড়ি করে একটি মিটিং ডেকে সিদ্ধান্ত নিয়েছে। একজন প্রভাবশালী নেতার নির্দেশে এই কাজটি হয়েছে।”

২০০১ সালে বিএনপি ক্ষমতায় যাওয়ার পর নারায়ণগঞ্জে ওসমানদের অনুপস্থিতিতে প্রবাস থেকে ফিরে আওয়ামী লীগের হাল ধরেছিলেন চিকিৎসক আইভী।

২০০৩ সালে চেয়ারম‌্যান হওয়ার পর আট বছর এবং মেয়র হওয়ার পর আরও পাঁচ বছর মিলিয়ে ১৩ বছর নারায়ণগঞ্জ নগরবাসীর প্রতিনিধি হিসেবে কাজ করছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত