সিলেটটুডে ডেস্ক

২২ আগস্ট, ২০১৭ ২২:৩৯

অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ চাইলেন শেখ তাপস

পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করার প্রতিবাদ না করায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস। তবে অ্যাটর্নি জেনারেল জানাচ্ছেন, প্রধান বিচারপতির বক্তব্য ভুলভাবে মিডিয়ায় এসেছে, প্রধানমন্ত্রীকে সরিয়ে দেওয়ার কথা বলেন নি প্রধান বিচারপতি।

মঙ্গলবার বিকালে সুপ্রিম কোর্ট বার ভবনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শহীদ শফিউর রহমান মিলনায়তনে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস উপলক্ষে বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতি এই আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

তাপস বলেন, আপনি (অ্যাটর্নি জেনারেল) এ দেশের সবচেয়ে বেশি সময় ধরে থাকা রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা। আপনার কিসের এত ভয়? যখন প্রধান বিচারপতি বাংলাদেশকে পাকিস্তানের সঙ্গে তুলনা করলেন, তখন আপনি প্রতিবাদ করলেন না কেন?

আলোচনা সভায় অ্যাটর্নি জেনারেলকে পেয়ে ফজলে নূর তাপস বলেন, “আমি অ্যাটর্নি জেনারেলকে বলতে চাই আপনার ওই সময় সঙ্গে সঙ্গে এই বক্তব্যের প্রতিবাদ করা উচিৎ ছিল। আপনি ওই সময় প্রধান বিচারপতিকে ওই বক্তব্য প্রত্যাহার করতে বলতেন।

“প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীকে থ্রেট করেন, আর আপনি বসে বসে শোনেন! আপনার পদত্যাগ করা উচিৎ ছিল।”

এর বক্তব্য দিতে দাঁড়িয়ে মাহবুবে আলম বলেন, “পাকিস্তানের উদাহরণ টেনে প্রধান বিচারপতির কথা মিডিয়ায় এসেছে ভুলভাবে।

“সেদিন অধস্তন আদালতের বিচারকদের রুলস ফ্রেমের শুনানি ছিল। আমরা অনেক সময় নিয়েছি। আমি বললাম বাইরের অবস্থা অনেক উত্তপ্ত। লম্বা করে সময় দেন। উত্তপ্ততা কমলে এর একটা সমাধান হবে।

“উনি (প্রধান বিচারপতি) বললেন, ‘আমরা কি উত্তপ্ত করছি, আপনারাই তো উত্তপ্ত করছেন, পাকিস্তানে রায়ের মাধ্যমে প্রধানমন্ত্রী চলে গেলেন। আমাকে নানা রকম এজেন্সি থেকে ফোন দেওয়া হচ্ছে। অনেক মিডিয়ায় এসেছে আমি প্রধানমন্ত্রীকে ছুড়ে ফেলে দিতে পারব। এটা ঠিক না’।”

বর্তমান পরিস্থিতে ধীরস্থিরভাবে এগোনোর পরামর্শ দিয়ে মাহবুবে আলম বলেন, নইলে এই সুযোগে বিএনপি ফায়দা লুটবে।

“বিএনপির কাছে আর কোনো অস্ত্র নেই। বিএনপি আমলে সবচেয়ে বিতর্কিত ব্যক্তিদের বিচার করা যায়নি। কীভাবে যেন আমাদের মধ্যে তাদের বন্ধু রয়েছে।

“বিএনপির অধিকাংশ নেতার বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে, অথচ তারা বড় বড় কথা বলে। বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল মামলা, গ্যাটকো মামলা কোনোভাবে এগোনো যাচ্ছে না। যখন তাদের মামলা আসে, তারা দলবল বেঁধে যায়। আপনারা আমাদের সাথে থাকেন।”

শেখ ফজলে নূর তাপস প্রধান বিচারপতিকে উদ্দেশ করে বলেন, “আমাদের ধৈর্য আছে বলেই আপনি এখনও পদে অসীন আছেন। আমরা মুসলমানরা প্রতিদিন ঘুম থেকে উঠে বিসমিল্লাহ বলেই দিনের কার্যক্রম শুরু করি। ষোড়শ সংশোধনী মামলার রায়ে আপনি সেই বিসমিল্লাহ নিয়েও মন্তব্য করেছেন।”

প্রধান বিচারপতির জাতিগত পরিচয়ের দিকে ইঙ্গিত করে তাপস বলেন, “হাতি ঘোড়া গেল তল, কোথা থেকে জানি মনিপুর থেকে এসে বলে কত জল?

“আর মাত্র পাঁচ মাস আছেন, সুন্দরভাবে থাকেন, না হলে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি যে কোনো সময় যে কোনো সিদ্ধান্তই নিতে পারেন।”

আপনার মন্তব্য

আলোচিত