সিলেটটুডে ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৫ ২৩:৪৩

কাজী জাফর স্মরণে ভাসানী ফাউন্ডেশনের শোকসভা

মওলানা ভাসানীর একনিষ্ট অনুসারী সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের মৃত্যুতে মওলানা ফাউন্ডেশন সিলেটের উদ্যোগে এক শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ হলে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের সভাপতি প্রবীণ রাজনীতিবীদ এডভোকেট সৈয়দ আশরাফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিদার ইবনে তাহের লস্করের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা মরহুম কাজী জাফর আহমদের স্মৃতিচারণ করে বলেন, স্কুল ছাত্র অবস্থায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনে কারাবরণের মাধ্যমে সূচিত সংগ্রামী জীবনে ৬২ সালের শিক্ষা আন্দোলন, ৬৬ সাল থেকে শ্রমিক আন্দোলন, ৭০ সালের ২২ ফেব্রুয়ারী স্বাধীন গণতান্ত্রিক পূর্ব বাংলার ইশতেহারের কারণে পাকিস্তানি সামরিক আদালতে দন্ডপ্রাপ্ত হওয়া, ৭১ পল্টনে জনসভা এবং মহান স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করা সহ পরবর্তিতে স্বাধীন বাংলাদেশের গণমানুষের দাবী আদায়ের মুক্তি সংগ্রামে মরহুম কাজী জাফর আহমদের অবদান অস্বীকার করার কোন উপায় নেই।

বক্তারা বলেন- মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর রাজনৈতিক দীক্ষার একনিষ্ট অনুসারী মরহুম কাজী জাফর আহমদ আমৃত্যু আপোষহীন সংগ্রাম করে গেছেন। বাংলার প্রধানমন্ত্রী কিংবা জমিদার পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও তিনি সাদাসিদে জীবন জাপন করেছেন। বর্তমান সময়ে দেশ ও জাতির এই ক্রান্তিকলে মরহুম কাজী জাফর আহমদের শূণ্যতা জাতি গভীর ভাবে অনুভব করছে। বাংলাদেশের শোষিত বঞ্চিত আপামোর জনগণ তাঁকে আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

মাওলানা শফিকুর রহমানের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত আলোচনা সভায় অন্যন্যের মধ্যে অংশগ্রহণ করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লুৎফুর রহমান চৌধুরী হেলাল, প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য নবাব আলী আব্বাস খান, জাতীয় পার্টির (এরশাদ) ভাইস চেয়ারম্যান এডভোকেট গিয়াস উদ্দিন, ভাসানী অনুসারী পরিষদ সিলেটের সদস্য সচিব খন্দকার ফরিদ উদ্দিন, সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদুল্লাহ শহিদুল ইসলাম শাহীন, প্রবীণ জাপা নেতা শাহ আব্দুল মতিন, বিএনপি নেতা একেএম আহাদুস সামাদ, হবিগঞ্জ ভাসানী অনুসারী পরিষদের নেতা আব্দুর রকিব চৌধুরী, সিলেট জেলা সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড ধীরেন সিংহ, বীরমুক্তিযোদ্ধা মুহি উদ্দিন আহমদ, সিলেট মহানগর জাপার সাবেক সহ সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, জাতীয় জনতা পার্টির জেলা সাধারণ সম্পাদক আখলিছ আহমদ চৌধুরী, গণদাবী পরিষদের সহ সভাপতি ইয়াওর বক্ত চৌধুরী, বিশিষ্ট সংগঠক আব্দুল কাইয়ুম, বিএনপি নেতা আব্দুল্লাহ আল মামুন সামন, সামসুল ইসলাম লেইছ প্রমুখ।

সভায় মরহুম কাজী জাফর আহমদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয় এবং তার পরিবারের পক্ষ থেকে তাঁর মেয়ে কাজী জয়া আহমদের প্রেরিত বার্তা শোকসভায় উপস্থাপন করেন লুৎফুর রহমান চৌধুরী হেলাল।

আপনার মন্তব্য

আলোচিত