সিলেটটুডে ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ১৬:৩৯

লতিফ সিদ্দিকীর শূন্য আসনে উপনির্বাচন ২৮ অক্টোবর

সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর দত্যাগজনিত কারণে শূন্য হওয়া টাঙ্গাইল-৪ উপনির্বাচনে ভোটগ্রহণ ২৮ অক্টোবর। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ এই তফসিল ঘোষণা করেন।

উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হবে আগামী ৩ অক্টোবর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১১ অক্টোবর।

গত ১ সেপ্টেম্বর লতিফ সিদ্দিকী এমপি হিসেবে পদত্যাগ করায় আসনটি শূন্য হয়।

টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন লতিফ সিদ্দিকী। হজ, তাবলীগ জামায়াত, জামায়াতের রাজনীতি ও সজীব ওয়াজেদ জয় নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মন্তব্যের কারণে বিতর্কের মধ্যে গতবছর তাকে মন্ত্রিসভা থেকে সরানোর পাশাপাশি দল থেকেও বহিষ্কার করা হয়।

এরপর তার সংসদ সদস্যপদ থাকা নিয়ে জটিলতার নিষ্পত্তিতে শুনানির আয়োজন করে নির্বাচন কমিশন। তার বিরোধিতায় আদালতে গেলেও তার আবেদন খারিজ হয়ে যায়। পরে ২৩ আগস্ট ওই শুনানিতে গিয়ে নিজেই পদত্যাগ করবেন বলে জানান লতিফ সিদ্দিকী।

গত ১ সেপ্টেম্বর সংসদে বক্তৃতা দিয়ে নিজের পদত্যাগপত্র জমা দেন সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকী। এর দুই দিনের মাথায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী ওই পদত্যাগপত্র গ্রহণ করে আসনটি শূন্য ঘোষণা করেন। ৬ সেপ্টেম্বর এর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার কোনো ইচ্ছা নেই বলে আগেই জানিয়েছিলেন লতিফ সিদ্দিকী। তবে তার ভাই কাদের সিদ্দিকীর দল কৃষক শ্রমিক জনতা লীগ উপনির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন।

উল্লেখ্য, কৃষক শ্রমিক জনতা পার্টির আবদুল কাদের সিদ্দিকী দশম জাতীয় সংসদ বর্জন করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত