নিউজ ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৫ ১৯:৫৪

হবিগঞ্জের শচী অঙ্গন ধাম মন্দিরের বার্ষিক উৎসব ২০ ফেব্রুয়ারি

সভাপতি ও সম্পাদক পদে ধীরেন্দ্র-অভিজিৎ পুনঃ নির্বাচিত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মক্ষেত্র শ্রীশ্রী শচী অঙ্গন ধাম মন্দিরের ৩৫তম বার্ষিক উৎসব উদযাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ধীরেন্দ্র দত্ত এবং অভিজিৎ ভট্টাচার্য্য। গত শুক্রবার (১৩ নভেম্বর) শ্রীশ্রী শচীঅঙ্গন মন্দির পরিচালনা পর্ষদের এক বৈঠকে তাদেরকে দ্বিতীয়বারের মত এই পদে নির্বাচিত করা হয়।

এদিকে শ্রীশ্রী শচী অঙ্গন ধামে চারদিন ব্যাপী বার্ষিক উৎসব আগামী বছর ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।  বাংলা বছরের হিসেবে যা আগামী ৭ ফাল্গুন থেকে শুরু হয়ে ১০ ফাল্গুন।

উল্লেখ্য, শ্রীচৈতন্য মহাপ্রভুর মামাবাড়ি হিসেবে খ্যাত শ্রীশ্রী শচী অঙ্গন ধাম মন্দির হবিগঞ্জের বাহুবল উপজেলার জয়পুর গ্রামে অবস্থিত। ১৯৮৩ সালে পরম বৈষ্ণব ও দার্শনিক ড. মহানামব্রত ব্রহ্মচারী মন্দির প্রতিষ্ঠা করেন। মন্দিরটি ইতিমধ্যে আন্তর্জাতিক তীর্থক্ষেত্রের পরিচিতি পেয়েছে। এরফলে প্রতিদিনই দেশ-বিদেশের ভক্তরা মন্দিরটি পরিদর্শনে এসে শ্রীশ্রী শচী মাতা এবং শ্রীচৈতন্য মহাপ্রভুকে প্রণাম করে যাচ্ছেন। নিয়ে যাচ্ছেন প্রসাদও।   

প্রতি বাংলা বছরের মাঘী পূর্ণিমা তিথিতে শ্রীশ্রী শচীঅঙ্গন মন্দিরের বার্ষিক উৎসব উদযাপন করা হয়। ২০১৫ সালের চারদিন ব্যাপী উৎসব শেষ হয়েছে গত ১ থেকে ৪ ফেব্রুয়ারি। চারদিনের উৎসবে দেশ-বিদেশের প্রায় ৫০ হাজার ভক্তের সমাগম ঘটেছিল। পুরো অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে ছিল বাহুবল থানা পুলিশ। উল্লেখ্য, ২০১৫ সালের উৎসব উদ্্যাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন ধীরেন্দ্র দত্ত এবং অভিজিৎ ভট্টাচার্য্য।  

বৈঠক সূত্র জানায়, গত শুক্রবার ২০১৫ সালের ফেব্রুয়ারিতে উদযাপিত শ্রীশ্রী শচীঅঙ্গন ধামের ৩৪তম বার্ষিক উৎসবের আয়-ব্যায়ের হিসাব দাখিল করেন সাধারণ সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য্য। এতে বলা হয় ২০১৫ সালের উৎসবে মোট আয় হয়েছে ৫ লাখ ২৭ হাজার ৬৭১ টাকা এবং ব্যায় হয়েছে ৫ লাখ ১৭ হাজার ৩৪৫ টাকা। উদ্বৃত্ত রয়েছে ১০ হাজার ৩২৬ টাকা। সাধারণ সম্পাদকের এই প্রতিবেদনে বৈঠকে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। একইসঙ্গে সুষ্ঠু ও সুন্দরভাবে উৎসব পরিচালনার জন্য সভাপতি, সম্পাদকসহ উৎসব কমিটিকে ধন্যবাদ জানানো হয়।

বৈঠকের দ্বিতীয় পর্বে শ্রী শ্রী শচীঅঙ্গন ধাম মন্দিরে ২০১৬ সালের উৎসব উদযাপন পরিষদ গঠনের জন্য আলোচনা শুরু হয়। এতে কন্ঠভোটে সভাপতি ধীরেন্দ্র দত্ত ও সাধারণ সম্পাদক পদে অভিজিৎ ভট্টাচার্য্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনরায় নির্বাচিত হন। ৩৫তম বার্ষিক উৎসবের জন্য সবমিলিয়ে ৫১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে এলাকার ভক্তসজ্জন ছাড়াও হবিগঞ্জ, শ্রীমঙ্গল, মৌলভীবাজার, সিলেটের ভক্ত প্রতিনিধি রয়েছেন।  

জানতে চাইলে অভিজিৎ ভট্টাচার্য্য "চলতি বছর অর্থাৎ ২০১৫ সালের শুরুর দিকে দেশের পরিস্থিতি খুব খারাপ ছিল। মানুষ ভয়ে ঘর থেকে প্রয়োজন ছাড়া বের হতেন না। তবু গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত শ্রীশ্রী শচী অঙ্গন ধামের চার দিন ব্যাপী বার্ষিক উৎসবে প্রায় ৫০ হাজার ভক্ত যোগ দিয়েছিলেন। আমি বিশ্বাস করি মহাপ্রভু এবং শ্রীশ্রী শচী মায়ের অশেষ কৃপা ছাড়া এত দূর্যোগের মধ্যেও উৎসবে ভক্তের সমাগম ঘটত না। সবমিলিয়ে অন্যান্য বছরের মত শচীঅঙ্গনের ৩৪তম উৎসব সুন্দর ও সফল হয়েছিল। হয়তো এরই ধারাবাহিকতায় আমাদেরকে আবার দায়িত্ব দেওয়া হয়েছে। আমি চেষ্টা করব যাতে আগামী বছরের ২০ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য বার্ষিক উৎসবও সুন্দরভাবে শেষ করা যায়।"

উৎসব আয়োজনে তিনি সকলের  সহযোগিতা কামনা করেন। পাশাপাশি যারা এই উৎসবে দানসামগ্রি কিংবা বিভিন্ন উপকরণ দিতে চান তারা যেকোনো দিন শ্রীশ্রী শচী অঙ্গন ধাম মন্দিরে এসে নিজের নাম ও ঠিকানা লিখে মোহন্তজি অথবা সাধারণ সম্পাদক অভিজিৎ ভট্টাচার্যের কাছে  কাছে দিতে পারবেন বলে জানান আয়োজকরা। এই জন্য যোগাযোগের নাম্বার হিসেবে ( ০১৭১৮-০৩৯১০৩ এবং ০১৬৭৮-১৭১৪১০ দুটি নাম্বার দেয়া হয়েছে।  










আপনার মন্তব্য

আলোচিত