সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০১৫ ২০:২৫

গানে গানে সচেতনতা: সুনামগঞ্জে পল্লী বাউলের মাসব্যাপী কর্মসূচি

এখনো অনেকটা পিছিয়ে ভাটির জনপদ হিসাবে খ্যাত সুনামগঞ্জ। আউল-বাউলের এ জেলার প্রত্যন্ত উপজেলার সাধারণ মানুষকে কুসংস্কার ঘিরে রেখেছে এখনো। ভাটির জনপদে এখনো নীরব নির্যাতনের শিকার হচ্ছেন নারীরা। এসব থেকে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়ে মাঠে নেমেছে পল্লী বাউল সমাজ উন্নয়ন সংস্থা।  গানে, গানে সচেতনতা শীর্ষক এ কর্মসূচি শুরু হবে শুক্রবার থেকে। সুনামগঞ্জ সদর উপজেলার কোরবান নগর থেকে মাসব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করা হবে।

ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রামের আওতায় বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সহযোগিতায় ও পল্লী বাউল সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে মাসব্যাপী এ কর্মসূচিতে রয়েছে- বাল্য বিবাহ বন্ধ, যৌতুককে না বলা, কিশোরী এবং গ্রামীণ নারীদের প্রজনন স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সচেতনতা বৃদ্ধি, মেয়েদের স্কুলে পাঠাতে উৎসাহিত করা, নারীদের বিদ্যালয়ে ঝরে পড়া  রোধ, পরিবারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর ক্ষমতায়নকে উৎসাহিত করা।

এসব কর্মসূচি সুনামগঞ্জ উপজেলার প্রত্যন্ত ৮ উপজেলার ইউনিয়ন পরিষদ সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হবে। মাসব্যাপী এ কর্মসূচি পালনে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন পল্লী বাউল সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ফেরদৌসি নাজমা। মাসব্যাপী এ কর্মসূচির সিলেটে হবে সমাপণী অনুষ্ঠান।

আপনার মন্তব্য

আলোচিত