সংবাদ বিজ্ঞপ্তি

২১ এপ্রিল, ২০২২ ২২:১৩

এক্সেস প্রোগ্রামের উদ্যোগে বিশ্ব ধরিত্রী দিবস উদযাপন

সিলেটে নানা আয়োজনে বিশ্ব ধরিত্রী দিবস পালন করেছে  ইংলিশ এক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম এর শিক্ষার্থীরা। আমেরিকান পররাস্ট্র দপ্তর এর অর্থায়নে এবং আমেরিকান দূতাবাস ঢাকার সহযোগিতায় সিলেটে জিস্ট ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন এ প্রোগ্রাম বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার  ২১ এপ্রিল দুপুরে  আমেরিকান কর্ণার সিলেট এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যম্পাসে এক্সেস প্রোগ্রামের ইনহেন্সমেন্ট কার্যক্রম এর আওতায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আয়োজন এর মধ্যে ছিল তথ্যচিত্র প্রদর্শনী,আলোচনা, রোল প্লে বা নানা ভূমিকায় অভিনয়,নাটিকা এবং বৃক্ষরোপণ কর্মসূচি।

সকালে কর্মসূচির উদ্বোধন করেন এক্সেস প্রোগ্রামের কো অর্ডিনেটর প্রণবকান্তি দেব। এরপর সম্মানিত অতিথি হিসাবে ভার্চ্যুয়ালি বক্তব্য রাখেন আমেরিকান এম্বেসীর ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম এর কো অর্ডিনেটর শাওন কর্মকার এবং জিস্ট ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, বাংলাদেশ এর সিইও বিপ্লব দেব। এক্সেস এর শিক্ষক পুজা রায় এর সঞ্চালনায় এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন আমেরিকান কর্ণার সিলেট এর পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল।
আলোচনার পর শিক্ষার্থীরা ধরিত্রী রক্ষায় নিজেদের ভাবনা বিনিময় করে।  এসময় তারা পরিবেশ বিশেষজ্ঞ, সাংবাদিক এবং সংবাদ উপস্থাপকের ভূমিকায় অবতীর্ণ হয়। এরপর আমন্ত্রিত অতিথি হিসাবে শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহবান জানিয়ে বক্তব্য রাখেন ভূমিসন্তান বাংলাদেশ এর সমন্বয়কারী আশরাফুল কবীর।

কর্মসূচীর অংশ হিসাবে ইনডোর প্রোগ্রামের পর শিক্ষার্থীরা সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাঠে প্লাস্টিকের ব্যবহার নিরুৎসাহিত করতে এবং পরিবেশ দূষণমুক্ত রাখতে সচেতনতা তৈরির বার্তা নিয়ে  তাৎক্ষণিক একটি নাটিকা পরিবেশন করে। পরে ক্যম্পাসে বৃক্ষরোপণ এর মাধ্যমে কর্মসূচির সমাপ্তি হয়। অনুষ্ঠানে এক্সেস এর শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক,কর্মকর্তা এবং অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইংলিশ এক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম হচ্ছে মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য আমেরিকান সরকারের একটি প্রোগ্রাম। সিলেটে এ প্রোগ্রামটি বাস্তবায়ন করছে জিস্ট ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন। এ প্রোগ্রামের আওয়তায় সিলেটের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার ৪০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।

আপনার মন্তব্য

আলোচিত