সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৫ ১৭:৪৩

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ব্র্যাকের মতবিনিময় সভা

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টায় নারীদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) কর্মসূচির আওতায় ব্র্যাক সিলেটের উদ্যোগে যৌন হয়রানি, বাল্যবিবাহ এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ভবিষ্যৎ কাজের ইস্যু নির্ধারণ, কর্মপরিকল্পনা গ্রহণ ও কর্মপরিকল্পনা বাস্তবায়নে সকলের অঙ্গীকার প্রদানে মতবিনিময় সভা জেলা প্রশাসক সিলেটের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

যৌন হয়রানি নির্মূলীকরণ নেটওয়ার্ক সিলেটর আহবায়ক, ফারুক মাহমুদ চৌধুরীর সভা প্রধানে ও যৌন হয়রানি নির্মূলীকরণ নেটওয়ার্ক সিলেটের কার্যনির্বাহী সদস্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তাহমিনা ইসলামের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), সিলেট মোঃ শহিদুল ইসলাম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে শহিদুল ইসলাম বলেন, মেজনিন কর্মসূচি মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বেড়েছে এবং তাদের আচরণগত পরিবর্তন হয়েছে, শিক্ষার্থীরা অভিভাবক ও শিক্ষকদের কাছে সমস্যার কথা বলছে,শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, কমিউনিটি ওয়াচগ্র“প সদস্যসহ সকলেই যৌন হয়রানির আইন ও শাস্তিসমূহ সম্পর্কে জানতে পেরেছে এবং সকলের মধ্যে সুসম্পর্ক স্থাপন হয়েছে, যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলার ক্ষেত্রে মেয়ে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়ছে, সহপাঠী শিক্ষার্থীদের প্রতি সম্মানবোধ তৈরি হচ্ছে,  যৌন হয়রানি ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ হচ্ছে এবং প্রতিকারে সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।


তিনি আরো বলেন, নেটওয়ার্ক, কমিউনিটি, স্টুডেন্ট ওয়াচগ্র“প ও গণমাধ্যম প্রতিনিধি সহ স্টেক হোল্ডারকের   যৌন হয়রানি, বাল্যবিবাহ এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এক সাথে কাজ করতে হবে এবং মনিটরিং জোরদার করতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শহীদ মোহাম্মদ সাইদুল হক, , সিলেট।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন   ব্র্যাক, সিলেটের  আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ রফিকুল ইসলাম। মেজনিন কর্মসূচি বাস্তবায়িত কাজ, অর্জন ও চ্যালেঞ্জ সম্পর্কে  আলোচনা ও প্রেজেন্টেশন করেন সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট কাজী শাহানা।

আপনার মন্তব্য

আলোচিত