ডেস্ক রিপোর্ট

১০ জানুয়ারি, ২০১৬ ১৮:৫০

এফআইভিডিবি হারভেস্ট প্লাসর উদ্যোগে কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সিলেট খাদিমনগর এফআইভিডিবি হারভেস্ট প্লাস এর সহযোগিতায় কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।

আজ রোববার (১০ জানুয়ারি) সিলেট খাদিমনগর কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে।

এলইপি, এফআইভিডিবি এর পরিচালক জাহিদ হুসেনের সভাপতিত্বে ও কৃষিবিদ আশরাফ উদ্দিনের পরিচালনায় প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা কাজী মুজিবুর রহমান বলেন, জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬৪ রোপনের জন্য চাষীদের প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন। এ ধান তুলনামূলক উচু হবে তাই বন্যায় সহজে পানির নিচে তলিয়ে যাবেনা। সেই সাথে ফসলও ভাল হবে। দেশের ৫৭ ভাগ প্রসূতি ও কুমারী জিংকের ঘাটতিতে ভুগছেন। ৪৫ ভাগ শিশু জিংকের অভাবে মেধা ও শারীরিক বিকাশে বাধাগ্রস্থ হচ্ছে। যা জিংক সমৃদ্ধ ধানের ভাত খাওয়ার মাধ্যমে পূরণ করা সম্ভব। এছাড়া এ ধানের চালে রয়েছে ২৪ মিলিগ্রাম জিংক ও প্রয়োজনীয় প্রোটিন।

তিনি আরো বলেন, চলতি বুরো মৌসুমে এফআইভিডিবি হারভেস্ট প্লাস এর সহযোগিতায় সিলেট সদর, বিশ্বনাথ, দক্ষিণ সুনামগঞ্জ, বিশ্বম্বরপুর ও তাহিরপুর উপজেলায় মোট ৭৫০ জন কৃষককে দিয়ে ব্রি ধান ৬৪ এর আবাদ করা হচ্ছে। এ ধান আবাদে কৃষকদের প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে এফআইভিডিবি হারভেস্ট প্লাস বাংলাদেশ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এফআইভিডিবি এর সমন্বয়কারী দেলোয়ার হোসেন, প্রজেক্ট অফিসার মঈনুদ্দিন খাজা। সদর উপজেলার ৫০ জন কৃষক এর উপস্থিতিতে এই কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুুষ্টিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত