সংবাদ বিজ্ঞপ্তি

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:৩০

বাসদ (মার্কসবাদী)-এর ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজারের পুষ্পস্তবক অর্পণ

বাসদ (মার্কসবাদী) এর ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার জেলা শাখা নানা আয়োজনের মধ্য দিয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮ টায় শহরের চৌমোহনা চত্বর থেকে প্রভাতফেরী শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

পরবর্তীতে সকাল ৮:৩০ টায় চৌমোহনা চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠন মৌলভীবাজার জেলা শাখার সংগঠক ছাত্রনেতা অনীক চন্দ এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি ছাত্রনেতা রেজাউর রহমান রানা, মৌলভীবাজার জেলার সংগঠক সুদীপ্ত চক্রবর্তী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে পাকিস্তানী শাসকগোষ্ঠী পূর্ব পাকিস্তানের উপর প্রায়-ঔপনিবেশিক শাসন প্রতিষ্ঠা করে। তাদের শাসন-শোষণের প্রথম আক্রমণ নামিয়ে আনে বাংলা ভাষার উপর। তার বিরুদ্ধে তৎকালীন ছাত্র-জনতা প্রতিরোধের মধ্য দিয়ে ভাষার অধিকার প্রতিষ্ঠা করেছিল। কিন্তু আজ স্বাধীন দেশেও নানাভাবে ভাষার বিকৃতি চলছে। অথচ সরকার তার বিরুদ্ধে কার্যকর কোন পদক্ষেপ নিচ্ছে না। শুধু তাই নয়, তৎকালীন সময়ে ছাত্রসমাজ সবার জন্য গণতান্ত্রিক শিক্ষার যে দাবি তুলেছিল তা আজও অপূরিত। উপরন্তু, রাষ্ট্র শিক্ষার দায়িত্ব না নিয়ে শিক্ষার বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণের মধ্য দিয়ে ক্রমাগত শিক্ষার ব্যয় বৃদ্ধি করছে। এর বিরুদ্ধে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষার দাবিতে ধারাবাহিক আন্দোলন পরিচালনা করছে।

নেতৃবৃন্দ সকলকে এই আন্দোলনে অংশগ্রহণ করার আহবান জানান।

আপনার মন্তব্য

আলোচিত