সিলেটটুডে ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৬

দুর্গাপূজার সরকারী ছুটি বৃদ্ধির দাবি

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে শারদীয় দুর্গা পূজা উপলক্ষে বার্ষিক প্রতিনিধি সভা শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় চৌহাট্টা ভোলাগিরি আশ্রমে অনুষ্ঠিত হয়। মহানগর পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি সুব্রত দেব এর সভাপতিত্ব ও মহানগর শাখার সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় আয়োজিত বার্ষিক প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মণ্ডলীর সদস্য বিরাজ মাধব চক্রবর্তী মানস।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক এড. মৃত্যুঞ্জয় ধর ভোলা, সম্মানিত অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য বিভাগের সাবেক পরিচালক বিশিষ্ট সমাজসেবক ডা. বনদ্বীপ লাল দাস, মহানগর পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা এড প্রদীপ কুমার ভট্টাচার্য।

সভার শুরুতেই পবিত্র গীতা পাঠ করেন বিপ্লব চক্রবর্তী, শোক প্রস্তাব পাঠ করেন ধনঞ্জয় দাস ধনু, বার্ষিক প্রতিনিধি সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক রজত কান্তি ভট্টাচার্য, সাংগঠনিক প্রস্তাবনা পাঠ করেন মহানগর যুগ্ম সম্পাদক চন্দন দাস।
 
সভায় বক্তারা বলেন, শারদীয় দুর্গা উৎসব সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। এই উৎসব বাঙালী সংস্কৃতির সাথে আবহমান কাল থেকে মিশে আসছে। তারা বলেন, সমাজের শান্তি, শৃঙ্খলা ও মূল্যবোধ প্রতিষ্ঠায় শারদীয় দুর্গা উৎসবে দেবী দুর্গার কাছে প্রার্থনা করা হয়। বক্তারা দূর্গোৎসবের সরকারী ১ দিনের ছুটির বিষয়ে আক্ষেপ করে বলেন, ৫ দিনের উৎসবে ১ দিনের ছুটি কোনভাবেই সমঅধিকার ও মর্যাদা রক্ষা করে না।

বক্তারা বর্তমানে সরকারের কাছে দুর্গা পূজার ছুটি বৃদ্ধির দাবী জানিয়ে বলেন, এটি সনাতন ধর্মাবলম্বীদের দীর্ঘদিনের একটি দাবী। এই দাবী পূরণে সরকার তার সর্বোচ্চ আন্তরিকতা প্রদর্শন করবে বলে আমরা মনে করি। বক্তারা ধর্মীয় ভাবগাম্বীর্যতায়, সাত্তিকতা, শৃঙ্খলা বজায় রেখে চলার জন্য সকল পূজা কমিটির প্রতি অনুরোধ জানান।
 
সভায় দুর্গাপূজা উপলক্ষে স্থানীয় প্রশাসন, রাজনৈতিক দল, জনপ্রতিনিধি সহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করা হয়। সভায় প্রতিটি পূজামণ্ডপের করণীয়, সিলেট সিটি কর্পোরেশন, স্থানীয় প্রশাসন আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সাথে মতবিনিময়ের জন্য বেশ কিছু প্রস্তাবনা চূড়ান্ত করা হয়।
 
সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ বিজিত চৌধুরী, পূজা পরিষদের জেলা ও মহানগর নেতা সুবল চন্দ্র পাল, শৈলেস কর, রাজনীতিবিদ তপন মিত্র, প্রদীপ কুমার দেব, চন্দন সাহা, অধ্যাপক শঙ্কর চৌধুরী, নিশিকান্ত পাল, অধ্যাপক বিজয় কৃষ্ণ রায়, এড. বিজয় কুমার দেব বুলু, মানিক লাল দে, প্রীতি রঞ্জন তালুকদার, রিংকু চক্রবর্তী, মুন্না দত্ত, রাজীব কুমার দেব। বিভিন্ন উপজেলা নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সুভাষ পাল, সত্যেন্দ্র কুমার পাল কানু, মনমোহন দেবনাথ, জয়ন্ত আচার্য, বিজন নাথ, শঙ্কর চন্দ্র নাথ, ভজন লাল দাস, সনৎ কুমার দাস, অজয় দে, অনুপ কুমার দে, বিপ্লব চক্রবর্তী প্রমুখ।

সভায় সিলেট জেলার প্রত্যেকটি উপজেলা, মহানগরীর সার্বজনীন পূজা মণ্ডপ, জেলা ও মহানগরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় সিলেট জেলার প্রত্যেকটি উপজেলা ও মহানগরের সকল পূজা মণ্ডপের তালিকা চূড়ান্ত করা হয়। সভায় শারদীয় দুর্গাপূজা সার্বিকভাবে সফল করে তুলার জন্য সিলেটবাসী সহ সকলের সহযোগিতা কামনা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত