সিলেটটুডে ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৬ ১৮:২১

সিলেটে তালামীযে ইসলামিয়ার মিলাদুন্নবী (সা:) র‍্যালি অনুষ্ঠিত

হাজার হাজার মানুষের স্বতঃফুর্ত অংশগ্রহণে পুণ্যভূমি সিলেট নগরীতে অনুষ্ঠিত হলো  বিশাল ও বর্ণাঢ্য ‘মুবারক র‌্যালি’।

পবিত্র ঈদে মীলাদুন্নবী (স.) উপলক্ষে সুন্নীয়তের অতন্দ্র প্রহরী কাফেলা বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামিয়ার উদ্যোগে সোমবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত এ র‌্যালিতে অংশগ্রহণের জন্য সকাল হতেই সিলেট বিভাগের প্রত্যন্ত অঞ্চল থেকে সোবহানীঘাট হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ্ ইয়াকুবিয়া কামিল মাদরাসা ময়দানে সর্বস্তরের ছাত্র-জনতা জমায়েত হতে শুরু করেন। ধীরে ধীরে ছাত্র-শিক্ষক, কিশোর-যুবক-বৃদ্ধসহ নানা পেশার নানা বয়সের মানুষের পদচারণায় মুখর  হয়ে উঠে মাদরাসা ময়দান। সময়ের সাথে সাথে বাড়তে থাকে জনস্রোত। বাদ জোহর শুরু হয় র‌্যালি।

নগরীর আকাশে বাতাসে প্রতিধ্বনিত হয় সালাত-সালাত ও নাতে রাসূল পরিবেশনার সুমধুর সুর লহরি। নবী করীম (সা.) এর শানে আশেকে রাসূলদের কণ্ঠে কণ্ঠে উচ্চারিত হয়-সালাম সালাম নবী সালাম সালাম, বালাগাল উলা-বি কামালিহি, শামছুদ্দুহা আসসালাম, আস সালাতু আলান নাবী..... এ রকম অগণিত নাত। এতে সৃষ্টি হয় অন্য রকম আমেজ। কালেমা খচিত ও রাসূল (সা.) আর শানে রচিত নানা কালজয়ী নানা কবিতার শ্লোকে অঙ্কিত দৃষ্টিনন্দন ফেস্টুন ও সুদৃশ্য প্লেকার্ড হাতে নিয়ে বর্ণাঢ্য মুবারক র‌্যালিটি সুশৃঙ্খলভাবে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামিয়ার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) র‌্যালি বাস্তবায়ন কমিটি সিলেটের উদ্যোগে আয়োজিত এ র‍্যালিতে নেতৃত্ব দেন উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামিল শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর সুযোগ্য ছাহেবজাদা আল্লামা মুফতী গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী, অধ্যক্ষ মাওলানা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আঞ্জুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম, আঞ্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী ও সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মকন মিয়া প্রমুখ।

সকাল ১১টা থেকে হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ্ ইয়াকুবিয়া কামিল মাদরাসা ময়দানে র‌্যালিপূর্ব আলোচনা সভায় বক্তারা বলেন, ইসলামের নবী হযরত মুহাম্মদ (সা.) বিশ্ব মানবতার মুক্তির দিশারী ও সৃষ্টি জগতের জন্য রহমতরূপে দুনিয়ায় আগমন করেছিলেন। পাপ-পঙ্কিলতায় ঘেরা বিশ্বে তাঁর আগমন ছিল সকল মানুষের জন্য মহা আনন্দের। তিনি সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় তথা সার্বিক দিক থেকে অধঃপতনের চরম সীমায় নিমজ্জিত সমাজকে খোদায়ী নির্দেশনার আলোকে সম্পূর্ণরূপে বদলে দিয়েছিলেন। দ্বন্ধ-সংঘাত, মারামারি, হানাহানিতে লিপ্ত মানব সমাজকে সোনার মানুষে পরিণত করেছিলেন। শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও মানবতার মহান আদর্শে উজ্জীবিত করেছিলেন গোটা মানব সমাজকে। তিনি মানুষকে ইনসাফভিত্তিক শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল জীবন পরিচালনার বিষয়ে সার্বিক দিক-নির্দেশনা দিয়ে গেছেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের যথাযথ অধিকার নিশ্চিত করে গেছেন। তাঁর জীবনের প্রতিটি দিকই তাই সকলের জন্য অনুসরণীয়। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য শ্রেষ্ঠতম আদর্শ। আজ তাঁর আদর্শ এ সমাজে বড় প্রয়োজন। বক্তারা মায়ানমার, কাশ্মীর, ফিলিস্তিন সহ দুনিয়ার দিকে দিকে ভয়াবহ মুসলিম নির্যাতনে ক্ষোভ প্রকাশ করেন এবং মহানবী (সা.)-এর রেখে যাওয়া মুসলিম ভ্রাতৃত্ববোধের আদর্শে উজ্জীবিত হয়ে মজলুম মুসলমানদের অস্তিত্ব ও অধিকার রক্ষায় সোচ্চার হওয়ার আহবান জানান।

র‌্যালি বাস্তবায়ন কমিটির আহবায়ক আখতার হোসাইন জাহেদের সভাপতিত্বে এবং যুগ্ম আহবায়ক হুমায়ুনুর রহমান লেখন ও সদস্য সচিব এনাম উদ্দিন আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আল্লামা মুফতী গিয়াস উদ্দিন চৌধুরী ছাহেবজাদায়ে ফুলতলী।

প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, আঞ্জুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মাহমুদ হাসান চৌধুরী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজির উদ্দিন পাশা, হাফিয নজীর আহমদ হেলাল, মাওলানা বেলাল আহমদ, সাবেক সহ-সভাপতি মাওলানা আতাউর রহমান, সিলেট জেলা আল ইসলাহর সভাপতি অধ্যক্ষ মাওলানা আবু জাফর নোমান, নর্থইস্ট ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের লেকচারার নোমান আহমদ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সভাপতি শরীফ উদ্দিন, সহ সাধারণ সম্পাদক দুলাল আহমদ, সাংগঠনিক সম্পাদক মুহিবুর রহমান, সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা হাফিজুর রহমান, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় অর্থ সম্পাদক কাওছার আহমদ, অফিস সম্পাদক মুহাম্মদ উসমান গণি, সহ অফিস সম্পাদক ওলীউর রহমান সানী, সহ প্রশিক্ষণ সম্পাদক জায়েদ আহমেদ চৌধুরী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুহিবুর রহমান আখতার, সহ শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক লিয়াকত আলী তালুকদার, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোজতবা হাসান চৌধুরী নোমান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সদস্য সৈয়দ আহমদ আল জামিল, ফারুক আহমেদ, মাহমুদুর হাসান সুহাইল আহমদ তালুকদার, বেলাল উদ্দিন কামরান, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মারজান আহমদ চৌধুরী, মৌলভীবাজার জেলা সভাপতি ওজিউর রহমান আসাদ, সিলেট পূর্ব জেলা সভাপতি সাইফুর রহমান চৌধুরী শিপু, পশ্চিম জেলা সভাপতি সাইফুর রহমান শুভ, শাবিপ্রবি সভাপতি নিজামুল আব্বাসী, সুনামগঞ্জ জেলা সভাপতি রফিকুল ইসলাম তালুকদার, সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ, সিলেট পূর্ব জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল খালিক রুহিল শাহ, পশ্চিম জেলা সাধারণ সম্পাদক জাহেদুর রহমান, প্রাইভেট ইউনিভার্সিটি জোনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, হবিগঞ্জ জেলা সাধারণ মুবাশ্বির হোসাইন, সুনামগঞ্জ জেলা সাধারণ সম্পাদক বদরুজ্জামান ছাদিক প্রমুখ।

এতে সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক আলহাজ্ব তোরণ মিয়া, আঞ্জুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সদস্য মাওলানা রফিকুল ইসলাম খান, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি আলমগীর হোসেন, আঞ্জুমানে আল ইসলাহ সিলেট মহানগর সভাপতি আলহাজ্ব শাহজাহান মিয়া, সিলেট জেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা শোয়াইবুর রহমান,

আপনার মন্তব্য

আলোচিত