সিলেটটুডে ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৭ ১৭:৫৭

পাঠ্যপুস্তকে বানান ভুল ও বিকৃতির প্রতিবাদে নগরীতে বিক্ষোভ

পাঠ্যপুস্তকে বানান ভুল ও বিকৃতি, দলীয় প্রচারণা, ধর্মীয় বৈষম্যমূলক বিষয় অন্তর্ভুক্তি ও প্রগতিশীল লেখকদের লেখা অপসারণের মাধ্যমে সাম্প্রদায়িকীকরণের প্রচেষ্টার প্রতিবাদে ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের আয়োজনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) দুপুর ১২টায় নগরীর তালতলাস্থ শিক্ষা ভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সভাপতি সপ্তর্ষী দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপংকর দাশ গুপ্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি নিরঞ্জন দাস খোকন, মদনমোহন কলেজ ছাত্র ইউনিয়ন নেতা নাবিল হোসেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন নেতা জামিল হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, পাঠ্যপুস্তক থেকে হেফাজতের দাবি অনুযায়ী প্রগতিশীল লেখকদের লেখা অপসারণের মাধ্যমে সরকারের সাথে সাম্প্রদায়িক শক্তির আঁতাত জনগণের কাছে স্পষ্ট হয়েছে। দেশের শিক্ষাবিদদের সাথে আলোচনা না করে স্বৈরাচারীভাবে পাঠ্যপুস্তক থেকে প্রগতিশীল লেখকদের লেখা অপসারণের ঘটনা ন্যাক্কারজনক উল্লেখ করে বলা হয় যে এর মাধ্যমে সরকারের মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী অবস্থান প্রকাশ পেল।

বক্তারা শিক্ষামন্ত্রীর বক্তব্যকে 'দায়িত্বজ্ঞানহীন সম্পন্ন' বক্তব্য উল্লেখ করে অবিলম্বে এই অব্যবস্থাপনার সাথে জড়িতদের শাস্তি এবং অবিলম্বে পাঠ্যপুস্তক সংশোধন ও পুন:মুদ্রণ করে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়ার দাবি জানানো হয়।

সমাবেশের পূর্বে ছাত্র ইউনিয়ন সিলেট জেলার একটি বিক্ষোভ মিছিল শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিক্ষাভবনের সামনে মিলিত হয়। 

আপনার মন্তব্য

আলোচিত