সিলেটটুডে ডেস্ক

১০ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:৪৩

‘দীন শরৎ বলে’ বইয়ের মোড়ক উন্মোচন

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার সাজিউড়া গ্রামে ১৩১০ বঙ্গাব্দে দীন শরৎ চন্দ্র দেবনাথ জন্মগ্রহণ করেন। মাতৃগর্ভে থাকাকালেই পিতৃহারা হন তিনি। শিশুকালেই মাকে হারান। নয় বছর বয়সে টাইফয়েডে আক্রান্ত হয়ে তিনি আজীবনের জন্য অন্ধত্ব বরণ করেন। তাঁর সেই বিখ্যাত গান ‘গুরু উপায় বলো না/জনমদুখী কপাল পোড়া গুরু আমি একজনা’ যেন তাঁর জীবনেরই প্রতিচ্ছবি। দীন শরৎ অসংখ্য বাউলগান ও ইসলামীগান রচনা করেছেন।

তাঁর জীবন ও গান নিয়ে ‘দীন শরৎ বলে’ শিরোনামে বই লিখেছেন লেখক ও ব্যাংক কর্মকর্তা পার্থ তালুকদার। এটি তাঁর দ্বিতীয় গবেষণামূলক গ্রন্থ।

প্রথমআলো বন্ধুসভা আয়োজিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) আয়োজিত বইমেলায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেখক পার্থ তালুকদার।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্টানে শিশু সাহিত্যিক তুষার কর বলেন, লেখক পার্থ তালুকদার লোকসংস্কৃতির অমূল্য সম্পদ সংগ্রহ করে পাঠকদের সামনে তুলে ধরেছেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অধ্যাপক রতিশ তালুকদার, প্রমথেশ তালুকদার, লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ, শাবিপ্রবির সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত