সংবাদ বিজ্ঞপ্তি

১৬ ফেব্রুয়ারি , ২০১৮ ১৬:৪৯

প্রধানমন্ত্রীর আগ্রহে শাহজালাল মাজারে বিশেষ উন্নয়ন পরিকল্পনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহে সিলেটের হযরত শাহজালাল (র.) মাজার সংশ্লিষ্ট এলাকায় বিশেষ উন্নয়ন কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে দরগাহ এলাকা পরিদর্শন করেছেন জাতিসংঘ বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ.কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে তিনি দরগাহ এলাকা পরিদর্শন করেন।
 
এসময় মাজার প্রাঙ্গণসহ আশপাশ এলাকা ঘুরে দেখেন তিনি। পরে মাজারের অফিস কক্ষে এ বিষয়ে কি কি কর্মপরিকল্পনা গ্রহণ করা যায় সে বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাসহ মাজারের খাদেমদের নিয়ে সেখানে এক মতবিনিময় সভায় মিলিত হন।

সভায় মাজার এলাকার সুন্দর্য বর্ধন, মহিলা এবাদতখানা সম্প্রসারণ, অজুখানার উন্নয়ন, টয়লেট জোনকে আরো বৃদ্ধি করে অর্ধশতাধিক টয়লেট ও বাথরুমে উন্নিতকরণ ও মাজার এলাকায় প্রাচীর নির্মাণসহ সার্বিক উন্নয়নের ব্যাপারে বিভিন্ন কর্মপরিকল্পনার উপস্থাপন করা হয়। দ্রুততম সময়ের মধ্যে এসকল প্রকল্পের ডিজাইন তৈরি করার জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে দায়িত্ব প্রদান করা হয়। শাহজালাল (র.) এর মাজার এলাকায় এসকল উন্নয়নে প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ কোটি টাকা। প্রয়োজনানুসারে এ বরাদ্দ আরো বৃদ্ধি হতে পারে।

এ ব্যাপারে ড. এ.কে আব্দুল মোমেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিশেষ আগ্রহে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তারা চান ওলিকুল শিরোমণি হযরত শাহজালাল (র.) ও শাহপরাণ (র.) মাজার এলাকা আরো দৃষ্টিনন্দন করে গড়ে তুলা। এখানে প্রতিদিন আশা হাজার হাজার লোকের প্রয়োজনীয় সুবিধা বৃদ্ধি করাসহ বর্তমান ও ভবিষ্যতের কথা ভাবনায় রেখে একটি বাস্তবমুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা। এতে আমাদের সকলের শ্রদ্ধা ও ভক্তিপূর্ণ এ স্থানগুলো সকলের কাছে যেমনি আকর্ষণীয় হবে, তেমনি এ স্থানে আগত পুরুষ ও মহিলা অতিথিদের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। তিনি এ কর্মপরিকল্পনা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী পি.কে চৌধুরী, নির্বাহী প্রকৌশলী এ.এস.এম মহসিন, সিনিয়র সহকারি প্রকৌশলী মো. এনায়েত কবির, উপজেলা প্রকৌশলী সায়ফুল আজম, দরগাহ-এ হযরত শাহজালাল (র.) এর সাবেক মোতাওয়াল্লী ফতেউল্লাহ আল আমান, সামুন আহমদ চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থা’র সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, সিলেট মহানগর আওয়ামী লীগ নেতা জাবেদ সিরাজ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত