সংবাদ বিজ্ঞপ্তি

০৮ মার্চ, ২০১৮ ২০:২৯

ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে ৭ মার্চ উদযাপিত

ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ উপলক্ষে ডেনমার্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম এ মুহিত। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।

দূতাবাসের হল রুমে আয়োজিত অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্ব পালন করেন হাইকমিশনের প্রধান চ্যান্সেরি শাকিল শাহরিয়ার। অনুষ্ঠানে বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতা, ৩০ লক্ষ শহীদ ও ১৫ আগস্টের সকল শহীদের জন্য দোয়া করা হয়। পরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে দেয়া রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং বঙ্গবন্ধুর ৭ মার্চ ভাষণের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’ ভাষণটি একাত্তরকে ছাপিয়ে এখনও বাংলাদেশের মানুষকে উদ্দীপ্ত করে চলছে। জাতীয় জীবনের প্রতিটি প্রয়োজনেই যেন বঙ্গবন্ধু পাশে এসে দাঁড়ান অবিনশ্বর এক প্রেরণায়। বাঙালির স্বপ্ন এবং সাহস, গভীরতম অনুরণন যেন গেঁথে আছে ভাষণটির প্রতিটি কথায়।

তারা আরও বলেন, মুক্তি বলতে সব বঞ্চনা, বৈষম্য, শোষণ, সংকীর্ণতা, কুপমুণ্ডকতা, চেতনার দীনতা থেকে মুক্তিকে বুঝিয়ে ছিলেন বঙ্গবন্ধু।

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা মাহবুব জামান আলিম, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড.বিদ্যুৎ বড়ুয়া, আরিফ খালেক, জাহাঙ্গীর আলম, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, মাসুদ আহমেদ, আবু সায়ীদ, সামি দাশ, অপর্ণা বড়ুয়া, অগ্নি বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত